লাভজনক হওয়ার পরও থাকছে না সানোফি

ফার্মাসিউটিক্যাল কোম্পানি ‘সানোফি’ লাভজনক অবস্থায় থাকার পরেও বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়াকে ‘পালিয়ে যাওয়া’ বলে দাবি করছেন প্রতিষ্ঠানটির কর্মচারীরা।

রোববার জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে একথা বলেন সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা।

তিনি বলেন, ১৯৫৮ সালে বাংলাদেশে যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত লাভজনক ব্যবসা করে যাচ্ছে সানোফি। এই অবস্থায় তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কোন কারণ নেই। আমাদের দৃষ্টিতে তারা চলে যাচ্ছে না, পালিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানটির ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ হাজার মানুষ নির্ভরশীল। আমাদের বিষয়টি সরকারের দেখতে হবে।

সানোফি বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিলে কর্মচারীদের যথাযথ পাওনা পরিশোধের দাবি জানান তিনি।

শ্রমিকনেতা রাজ্জাকুজ্জামান রতন বলেন, সানোফিকে এই দেশের আইন মানতে হবে। তারা এখানে ব্যবসা করেছে। এদেশের মাটি ব্যবহার করেছে। মুনাফা করেছে। এখানে তাদের কর্মীদের প্রতি তাদের দায়িত্ব আছে। তাই তাদের এভাবে চলে যেতে দেওয়া যাবে না।

তিনি আরো বলেন, সানোফি কিছু শর্ত মেনে এদেশে ব্যবসা করেছে। যদি চলেও যায় তাহলে কিছু শর্ত মেনে যেতে হবে। এর জন্য সরকারকে নিরবতা ভেঙে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

শ্রমিকদের পুনর্বাসনসহ বিভিন্ন দফা দাবিতে সানোফিকে শ্রমিক ইউনিয়নের পক্ষে চিঠি দেওয়া হলেও মালিকপক্ষ কোন উত্তর বা যোগাযোগ করছেন না বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠনের সভাপতি আব্দুর রাজ্জাক, ইন্ডাস্ট্রিয়াল কাউন্সিলের সভাপতি রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সানোফি
Comments (০)
Add Comment