আমাদের বিভাগ : বাংলাদেশ ইউনিভার্সিটি ফার্মেসি বিভাগ

মাইশা হোসেন মিম

0

অসুস্থ হলে সুস্থ হতে আমরা ডাক্তারের কাছে যাই। ডাক্তার রোগের ধরন বুঝে ওষুধ দেন। রোগ ভালো হওয়ার জন্য এই ওষুধের যেমন কোন বিকল্প নেই। তেমনি রোগ ও রোগীর ধরণ অনুযায়ী যারা মাথা খাটিয়ে ওষুধ তৈরি করেন তাদেরও বিকল্প নেই। ওষুধ তৈরির সঙ্গে সংশ্লিষ্ট এ ব্যক্তিরাই হলেন ফার্মাসিস্ট। সুতরাং ডাক্তার ও ফার্মাসিস্ট দু’জনের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক বিদ্যমান। 

এই বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদিত এবং বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল স্বীকৃত। এই ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠ্যক্রম, আধুনিক ও পর্যাপ্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং গ্রন্থাগার। নিজস্ব শিক্ষক ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সঙ্গে জড়িত। এই বিশ্ববিদ্যালয় থেকে ইতিমধ্যে সাফল্যের সঙ্গে কৃতকার্য হওয়া ফার্মাসিস্টরা দেশের বিভিন্ন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন।

এটি একমাত্র পেশাগত ডিগ্রি, যা অর্জনের সঙ্গে সঙ্গে চাকরির নিশ্চয়তা আছে। সারাবিশ্বে ফার্মাসিস্টদের যথেষ্ট সংকট রয়েছে। ফলে ফার্মাসিস্টরা দেশের বাইরে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পান। বর্তমানে আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের দেশের ফার্মাসিস্টরা সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন।বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের সাথে শিক্ষার্থীদের সৃজনশীল উন্নতির দিকে বিশেষ নজর রাখা হয় এখানে।বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টের অংশগ্রহণে বিভিন্ন সময়ে শিক্ষকদের সেমিনার, ফেস্টিভাল সহ আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের।বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাজে ও অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহন ও সফলতা প্রশংসার দাবীদার।একটি সুন্দর স্থায়ী ক্যাম্পাস আছে আদাবর, মোহাম্মদপুর এ।তাছাড়াও রয়েছে মোহাম্মদপুর ইকবালরোডে মেইন ক্যাম্পাস। মোহাম্মদপুরের মধ্যেই রয়েছে আরও দুইটা

ক্যাম্পাসএ কারণেই বলা যায় বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ধীরে ধীরে সেরার আসন নিতে যাচ্ছে।

লেখক: শিক্ষার্থী, ফার্মেসী বিভাগ, বাংলাদেশ ইউনিভার্সিটি.

মতামত দিন
Loading...