করোনা ভাইরাস: সাম্প্রতিক প্রাদুর্ভাব কীভাবে ঘটেছে?

0

করোনা ভাইরাস কি?

করোনাভাইরাস হ’ল ভাইরাসগুলির একটি গ্রুপ যা সাধারণত মানব সহ স্তন্যপায়ী প্রাণীদের শ্বাসযন্ত্রকে আক্রান্ত করে । এটি সাধারণ সর্দি সহ  সারস এবং মার্স এর মতো মারাত্মক যা প্রাণঘাতী রুপ নিতে পারে। ভাইরাসটি তার আকারের নামানুসারে নামকরণ করা হয়েছিল। যা তাদের পৃষ্ঠের মুকুটের মতো একটি রূপ ধারণ করে এমন নাম করণ করা হয়েছে। লাতিন ভাষায় “করোনার” অর্থ “মুকুট”।

১৯৬০ এর দশকে প্রথম সাধারণ সর্দিযুক্ত রোগীদের মধ্যে হিউম্যান করোনাভাইরাস (এইচসিওভি) প্রথম সনাক্ত করা হয়েছিল। দুটি মানব করোনা ভাইরাস OC43 এবং 229E  সাধারণ সর্দির জন্য দায়ী।

সাম্প্রতিক প্রাদুর্ভাব কীভাবে ঘটেছে?

কেন্দ্রীয় চীনের উহান শহরে অবৈধ বন্যপ্রাণীর বাজারে করোনা ভাইরাসটির সাম্প্রতিক প্রাদুর্ভাব ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং ডব্লিউএইচও সাম্প্রতিক করোনভাইরাসটির প্রাদুর্ভাবের তদন্ত করছে যা বেশ কিছু লোকের প্রাণহানি করেছে এবং শতাধিক সংখ্যক সংক্রামিত হয়েছে বলে জানা গেছে।

সাম্প্রতিক স্ট্রেন (প্রজাতি) কি মারাত্মক?

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এখন পর্যন্ত বেশ কিছু  লোক রোগের প্রাদুর্ভাবের কারণে মারা গেছে এবং আরও অনেক বেশি সংক্রামিত হয়েছে এবং প্রতিনিয়ত হচ্ছে। যেহেতু এটি একটি নতুন স্ট্রেন, তাই  কোনও নির্দিষ্ট টিকা নেই যা এটির চিকিত্সা করতে পারে। তবে, ডাব্লুএইচও বলছে, “অনেকগুলি লক্ষণই চিকিত্সা করা যায় এবং তাই রোগীর ক্লিনিকাল অবস্থার উপর ভিত্তি করে চিকিত্সা করা যেতে পারে”।

এর বিস্তার পরীক্ষা করতে এখন পর্যন্ত কোন পদক্ষেপ নেওয়া হয়েছে?

চাইনিজ ছুটির (লুনার হলি ডে)  কারণে, লোকেরা বিদেশে ভ্রমণ করার সাথে সাথে ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কা বেড়েছে। তবে ভাইরাসের ছড়িয়ে পড়ার আশঙ্কার জবাবে চীন সর্বশেষ প্রাদুর্ভাবের উৎস উহান শহরে চলাচল বন্ধ করেছে । এটি সমস্ত বহির্গামী ফ্লাইট স্থগিত করেছে এবং নগর পরিবহন নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে।

কীভাবে এটি অর্থনীতিতে প্রভাব ফেলেছে?

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার চীনা ও হংকংয়ের শেয়ার কমেছে কারণ বিনিয়োগকারীরা আশঙ্কা করছেন যে করোনা ভাইরাসটি  প্রভাব ফেলতে পারে। যদি ডব্লুএইচও বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী হিসাবে এই প্রাদুর্ভাবটিকে ঘোষণা করে তবে এটি বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের  ভ্রমণ, বিনোদন, আতিথেয়তা খাতকে প্রভাবিত করতে পারে।

মতামত দিন
Loading...