সার্টিফিকেট উত্তোলন করবেন কীভাবে?

ফার্মেসী সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স

যারা ফার্মেসী রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্স সফলভাবে সম্পন্ন করেছেন, তারা নিজেদের সার্টিফিকেটের জন্য বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে আবেদন করতে পারবেন। নূন্যতম এই সার্টিফিকেট না হলে আপনি ড্রাগ লাইসেন্স এর আবেদন করতে পারবেন না।

চলুন দেখি কিভাবে আমরা সার্টিফিকেট তুলতে পারবো?
আপনি যে ব্যাচেই পাশ করেন না কেন আপনাকে প্রথমে দেখতে হবে যে আপনার সার্টিফিকেট তৈরী হয়েছে কি না। এর একটি তালিকা সবসময় দেয়া থাকে৷ এই তালিকা প্রত্যেক ক্যাটাগরির জন্যই দেয়া থাকে৷ প্রথমে দেখে নিন সেই তালিকায় আপনার রেজিষ্ট্রেশন নাম্বারটি আছে কি না। যেমন: নোটিশে ০০০০০১-১১০৮২৮ এভাবে দেয়া থাকে৷

এখন আপনার রেজিষ্ট্রেশন নাম্বার দেখুন এর মধ্যে পড়েছে কি না? যদি এর মধ্যে পড়ে তবে আপনার সার্টিফিকেট তৈরী হয়েছে। আপনি সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারেন।

এবার আপনাকে সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন : আবেদন করতে হবে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল বরাবর নির্ধারিত ফরমে।

আবেদনের সময় আপনাকে যেসব কাগজপত্র জমা দিতে হবে সেগুলো হল
১. নির্ধারিত আবেদন ফর্ম
২. প্রবেশ পত্রের কপি
৩. এস এস সি /সমমানের সনদপত্রের সত্যায়িত অনুলিপি
৪. সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ( ছবিতে দুই কান স্পষ্ট দেখা যেতে হবে এবং ল্যাব প্রিন্ট ছবি হতে হবে)
৫.জাতীয় পরিচয় পত্র / জন্মনিবন্ধন সনদের সত্যায়িত অনুলিপি
৬. ২৫০ টাকার পে অর্ডার বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের অনুকূলে।
৭. ড্রাগ লাইসেন্সের কপি (৪৮ তম ব্যাচ সহ তার পরবর্তী ব্যাচ সমূহের জন্য প্রযোজ্য)
৮. ফার্মেসীর প্যাডের উপর মনোনয়ন পত্র (৪৮ তম ব্যাচ সহ তার পরবর্তী ব্যাচ সমূহের জন্য প্রযোজ্য)

উল্লেখিত সনদপত্রগুলি ও আনুষাঙ্গিক কাগজপত্রগুলো প্রথম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে এবং মুল সনদপত্র গুলো ফার্মেসী কাউন্সিলের নির্ধারিত কর্মকর্তার নিকট দেখাতে হবে।আবেদন পত্র জমা দেয়ার জন্য নিদিষ্ট সময় দেয়া থাকে। সময় মেনে নিদিষ্ট সময় গিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসবেন। এই সময় নোটিশে দেয়া থাকে ভালো করে খেয়াল করে দেখে নিবেন।

পহেলা অক্টোবর, ২০২০ থেকে অনলাইন আবেদন গ্রহন শুরু হয়েছে । অনলাইন আবেদন করতে এখানে ক্লিক করুন ।

অনলাইন আবেদনের ক্ষেত্রে সকল নিয়ম কানুন সেখানে দেয়া আছে । বিস্তারিত প্রক্রিয়া সঠিকভাবে পড়ে বুঝে  তারপর সার্টিফিকেটের জন্য আবেদন করুন।  

এখন সার্টিফিকেট বা সনদপত্র উত্তোলনের পালা। সনদপত্র উত্তোলনের জন্য নির্ধারিত তারিখ কাউন্সিল থেকে দেয়া হয়৷ আপনাকে সেই নিধারিত দিনে সময়ে উপস্থিত হয়ে সনদপত্র সংগ্রহ করতে হবে৷ অন্যসময় গেলে পাবেন না।

সার্টিফিকেট তোলার সময় যে সব কাগজপত্র লাগবে তা হলো
১. রেজিষ্ট্রেশন মূল রশিদ
২. সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ( ছবিতে দুই কান স্পষ্ট দেখা যেতে হবে এবং ল্যাব প্রিন্ট ছবি হতে হবে)

সনদপত্র বা সার্টিফিকেট তোলার সময় রেজিষ্ট্রেশনধারী ব্যাক্তিকে নিজে উপস্থিত থেকে সনদ সংগ্রহ করতে হবে৷

বিশেষ ক্ষেত্রে যদি রেজিষ্ট্রেশনধারী ব্যক্তি বিদেশে অবস্থান করে তবে তার পক্ষে সার্টিফিকেট তোলার জন্য অথরাইজেশন লেটার বা কতৃত্ব প্রদান পত্রের মাধ্যমে মনোনীত ব্যক্তি (বাবা / মা, স্বামী/স্ত্রী) সার্টিফিকেট তুলতে পারবে।

কেন এই সার্টিফিকেট বা সনদপত্র জরুরী?
ফার্মেসি আইন ২০১৩ (বিশেষ বিধান) ফার্মেসি অধ্যাদেশ ১৯৭৬ এর ধারা ৩০ অনুযায়ী প্রাকটিস স্থানে (ঔষধের দোকান / ফার্মেসী)নিয়োগকৃত ব্যাক্তির রেজিষ্ট্রেশন সনদ সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে প্রদর্শন করতে হয়। এছাড়া আইনী জটিলতায় পড়তে হতে পারেন।তাছাড়া আপনার ড্রাগ লাইসেন্স করতেও এই সার্টিফিকেট লাগবে ।

সনদের মেয়াদ থাকে থাকে ৫ বছর।মেয়াদ শেষ হওয়ার পর সনদ নবায়ন করে নিতে হবে।সার্টিফিকেটটি যত্ন সহকারে সংরক্ষন করবেন এবং কখনো লেমিনেটিং করবেন না।

 

ড্রাগ লাইসেন্সফার্মেসি টেকনিশিয়ানফার্মেসী সার্টিফিকেট রেজিষ্ট্রেশন কোর্সবাংলাদেশ ফার্মেসী কাউন্সিলসি গ্রেড ফার্মাসিস্ট
Comments (০)
Add Comment