নিজেদের পাশে দাড়িয়েছে পাবিপ্রবি ফার্মেসী পরিবার

ফজলে রাব্বি , পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে।

0

করোনা ভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে জীবনের গতিময়তা থমকে গেছে। যানবাহন চলাচল থেকে শুরু করে নিজেদের চলাফেরা পর্যন্ত স্বাভাবিক নেই। কর্মহীন হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষজন। গোটা বিশ্বের ন্যায় দেশব্যাপীও চলছে চরম সংকট।

করোনা পরিস্থিতিতে নিজ বিভাগের আর্থিক চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পাশে দাড়িয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ ও ফার্মেসী অ্যাসোসিয়েশন ।

ফার্মেসী বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা নিজেদের সামর্থ্যের মাঝে অর্থ সহায়তা নিয়ে এগিয়ে এসেছেন। তারা অর্থ সংগ্রহ করছেন।

সবাই নিজ বাড়িতে অবস্থান করায় শিক্ষার্থীরা কিছু নিদিষ্ট মোবাইল ব্যাংকিং নাম্বারে অর্থ সাহায্য প্রেরন করছে। অর্থ সংগ্রহের পর তা চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে বিতরন করা হবে। এতে অংশগ্রহণ করছেন বিভাগের শিক্ষকরাও৷

যে সব শিক্ষার্থীদের সাহায্য প্রয়োজন তারা শিক্ষকবৃন্দ ও ব্যক্তিগত পছন্দসই যে কোন ছাত্রছাত্রীর মাধ্যমে ফার্মেসী এসোসিয়েশনের সাথে যোগাযোগ করে তাদের সাথে অবস্থার কথা আলোচনা করতে পারবেন ৷ পরবর্তীতে সেখান থেকে তালিকা তৈরী করে প্রয়োজনীয় অর্থ সহায়তা প্রদান করা হবে। সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করার স্বার্থে
শিক্ষকবৃন্দের সাথে কিংবা তার ব্যক্তিগত পছন্দসই যে কোনো ছাত্রছাত্রীর মাধ্যমে তার সমস্যার কথা ফার্মেসী অ্যাসোসিয়েশনের কাছে জানাতে বলা হয়েছে ।

ফার্মেসী এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মোঃ আশিকুর রহমান জানান “মহামারী করোনার মধ্যে লকডাউন অবস্থায় থাকতে হচ্ছে সকলকে । সামাজিক অবস্থান ও মর্যাদার কারণে যে সকল অসহায় দরিদ্র শিক্ষার্থী এবং তাদের পরিবার খুবই কষ্টে দিন অতিবাহিত করছেন তবুও অন্য কোনো সহযোগিতা নিতে পারছেন না । আমরা তাদের খুঁজে বের করে তাদের কাছে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই । আর সেই লক্ষ্যেই ফার্মেসী অ্যাসোসিয়েশন, পাবিপ্রবি’র এই ক্ষুদ্র প্রচেষ্টা ।”

ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা জানিয়েছেন এই উদ্যোগ সুন্দর একটি মডেল হয়ে উঠতে পারে। এই মহামারীতে প্রত্যেকেই যদি তার নিজ নিজ কমিউনিটির দিকে মনোযোগ দেয় তবে এই দূর্যোগ আমরা সহজেই মোকাবেলা করতে পারবো।

এ কার্যক্রম ছাড়াও শিক্ষকবৃন্দ নিয়মিতভাবে খোজ নিচ্ছেন শিক্ষার্থীদের। প্রয়োজনে তাদের যোগাযোগের জন্যও বলা হয়েছে।

মতামত দিন
Loading...