ডাইফেনহাইড্রামিন (Diphenhydramine)

0

ডাইফেনহাইড্রামিন বা ডিফেনহাইড্রামিন একটি অ্যান্টিহিস্টামিন যা দেহে হিস্টামিনের প্রভাব কমায় । হিস্টামিন মুলত অ্যালার্জিজনিত প্রতিক্রিয়ার জন্য দায়ী । ডিফেনহাইড্রামিন হিস্টামিন ব্লক করে এবং অ্যালার্জিজনিত প্রতিক্রিয়ার কমায়। হিস্টামিন হাঁচি, চুলকানি, চোখের জল এবং নাক দিয়ে পানি পড়ার মত লক্ষণ তৈরি করে।

ডিফেনহাইড্রামিন এইধরনের হাঁচি, সর্দি , জলযুক্ত চোখ, ত্বকের ফুসকুড়ি, চুলকানি এবং অন্যান্য ঠান্ডা বা অ্যালার্জির লক্ষণগুলির চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।ডিফেনহাইড্রামিন মোশন সিকনেস , পার্কিনসন রোগের নির্দিষ্ট লক্ষণগুলির চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়।

এটি চারটি বিভিন্ন ফর্মে বাজারে পাওয়া যায়
ডাইফেনহাইড্রামিন সাইট্রেট
ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড
ডাইফেনহাইড্রামিন মিথাইলব্রোমাইড
ডাইফেনহাইড্রামিন স্যালিসাইলেট।

নির্দেশনা : নাকে প্রদাহ, নাক-চোখে সর্দি ঝরা, চোখ লাল হয়ে প্রদাহ সৃষ্টি প্রভৃতিতে কার্যকরী। কোন কিছু খাওয়া বা ছোঁয়া লাগায় আর্টিকেরিয়া দেখা দিলে সফলতার সঙ্গে ব্যবহার করা হয়। বমি বমি ভাব, ভ্রমণজনিত পীড়া (মোশন সিকনেস) , ঠান্ডা কাশিতে এটা ব্যবহার করা যায়।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : গাড়ী ও ভারী মেশিন চালানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড এর প্রতি যাদের অতিমাত্রায় সংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে নির্দেশিত নয়। নবজাতকের ক্ষেত্রে নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া : কারও কারও ক্ষেত্রে মাথা ঝিমঝিম করা, মুখ শুকিয়ে যাওয়া, বমি বমি ভাব ইত্যাদি হতে পারে। বুক ধড়ফড় করা; প্রস্রাবে সমসসা (অল্প বা প্রস্রাব না হওয়া); বিভ্রান্তি, জিহ্বার নিয়ন্ত্রণহীন আন্দোলন মাথা ঘোরা, তন্দ্রা, সমন্বয় হ্রাস; শুষ্ক মুখ, নাক, বা গলা; কোষ্ঠকাঠিন্য, শুকনো চোখ, ঝাপসা দৃষ্টি; অথবা দিনের-সময়ের তন্দ্রা হতে পারে।

ইন্টারঅ্যাকশন : ওপয়েড ব্যথা বা কাশি উপশমকারী (যেমন কোডিন, হাইড্রোকডোন), অ্যালকোহল, গাঁজা ,
ঘুমের ওষুধ (যেমন আলপ্রাজলাম, লোরাজেপাম,) জোলপিডেম),
পেশী শিথিলকারী (যেমন ক্যারিসোপ্রোডল, সাইক্লোবেনজাপ্রিন), বা অন্যান্য অ্যান্টিহিস্টামিন (যেমন সেটিরিজাইন, ক্লোরফেনিরামিন) ইত্যাদি ওষুধের সাথে ইন্টারেকশন থাকতে পারে , এগুলো পার্শ্ব প্রতিক্রিয়া কে বাড়িয়ে তুলতে পারে

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মায়েদের ক্ষেত্রে অতীব প্রয়োজনীয়তা থাকলে গ্রহন করা যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

 

 

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মতামত দিন
Loading...