ক্লোট্রিমাজল (Clotrimazole)

0

ক্লোট্রিমাজোল একটি বিস্তৃত বর্ণালী(ব্রড স্পেকট্রাম) র ছত্রাক নাশক ওষুধ যা মানুষ ও অন্যান্য প্রাণীর ছত্রাক সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়, যেমন ভ্যাজাইনাল ক্যান্ডিডিয়াসিস বা যোনিপথের ঈস্ট সংক্রমণ, ওরাল থ্রাস বা মুখগহ্বরের ক্যান্ডিডিয়াসিস, রিং ওয়ার্ম বা দাদ ইত্যাদি। এছাড়া এটি অ্যাথলেটস ফুট (টিনিয়া পেডিস) ও জোক ইচ (টিনিয়া ক্রুরিস) এর চিকিৎসাতেও ব্যবহৃত হয়। টিনিয়া কর্পোরিস, টিনিয়া ক্রুরিস বা টিনিয়া পেডিসের চিকিৎসায় প্রায়শই ক্লোট্রিমাজোল এর সাথে বিটামিথাসন ব্যবহার করা হয়। সিকল সেল অ্যানিমিয়াতে এর ব্যবহার নিয়ে গবেষণা হচ্ছে। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ওষুধের তালিকায় রয়েছে।

ব্যবহার বা নির্দেশনা : ট্রাইকোফাইটন প্রজাতি দ্বারা সৃষ্ট সব ডার্মাটোমাইকোসিস, মোল্ডস্ ও অন্যান্য ছত্রাক দ্বারা সৃষ্ট ডার্মাটোমাইকোসিস এবং ত্বকের রোগসমূহ যেগুলোতে ছত্রাকজনিত সংক্রমন সমূহ দেখা যায়।

উপরে উলেখিত ডার্মাটোমাইকোসিসগুলোর মধ্যে আছে ইন্টারডিজিটাল মাইকোসিস প্যারোনাইকিয়াস, ক্যানডিডা ভালভাইটিস, ক্যানডিডা ব্যালানিটিস, পিটাইরিয়াসিস ভারসিকালার ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ক্লোট্রিমাজলের প্রতি অতিসংবেদনশীলতার (হাইপার সেনসিটিভিটি ) ক্ষেত্রে ।

পার্শ্বপ্রতিক্রিয়া: ট্যাবলেট এর ক্ষেত্রে চুলকানি ও বমি হতে পারে। ভ্যাজাইনাল ট্যাবলেট এর ক্ষেত্রে যোনিপথে জ্বালা করতে পারে এবং যৌনমিলনের পর পুরুষ সঙ্গীর শিশ্নে চুলকানি ও জ্বালা হতে পারে। ক্লোট্রিমাজল ক্রিম ও সাপোজিটোরিতে তৈল থাকে যা ল্যাটেক্স কনডমকে দুর্বল করে দিতে পারে।খুবই কম ক্ষেত্রে প্রয়োগস্থানে চুলকানি বা জ্বালা পোড়া হতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এ বিষয়ে বিস্তারিত পাওয়া যায়নি।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : চিকিৎসক প্রয়োজন মনে করলে গর্ভকালীন সময়ে ব্যবহারের জন্য নির্দেশনা দিতে পারেন। গর্ভাবস্থা ও দুগ্ধদানকালীন সময়ে ব্যবহার করা যেতে পারে

 

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মতামত দিন
Loading...