ফ্লুকোনাজল (Fluconazole)

0

ফ্লুকোনাজল একটি ইমিডাজল শ্রেণীর সিন্থেটিক অ্যান্টিফাঙ্গাল এজেন্ট। ভ্যাজিনাল ক্যান্ডিডিয়াসিসের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি ছত্রাকের (ফাঙ্গাস) ল্যানোস্টেরল 14 আলফা-ডেমিথিলাসকে বাধা দেয় যা এর মাধ্যমে ফাঙ্গাসের এর্গোস্টেরল তৈরী বাধা দেয় যা ছত্রাকের কোষের ঝিল্লির জন্য প্রয়োজনীয় উপাদান। ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য নির্দেশিত।

নির্দেশনা : ফ্লুকোনাজল তীব্র অথবা পুনসংক্রমণজনিত ভেজাইনাল ক্যানডিডিয়াসিস, মিউকোজাল ক্যানডিডিয়াসিস (যেমন-অরোফেরিনজিয়াল ক্যানডিডিয়াসিস, ইসোফেগাইটিস, ক্যানডিডুরিয়া),
সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাস সংক্রমণে (মেনিনজাইটিস সহ) ব্যবহৃত হয়।অবশ্যই বিশেষজ্ঞ রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যেতে পারে।

যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ফ্লুকোনাজল এর প্রতি অতি সংবেদনশীল (হাইপার সেনসিটিভিটি) রোগীদের ক্ষেত্রে এবং যকৃতের বর্ধিত অসুস্থতায় এই ওষুধ ব্যবহার করাযাবে না।

যেসব পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে : বমি বমি ভাব, পাকস্থলীর অস্বাচ্ছন্দতা (গ্যাস্ট্রিক ডিসকমফোর্ট , ডায়রিয়া, পাকস্থলীতে বাতাস জমা, মাঝে মাঝে লিভার এনজাইমের অস্বাভাবিকতা,খুব কম ক্ষেত্রে ফুসকুড়ি, এনজিওইডিমা এবং এনাফাইলেক্সিস দেখা দিতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : রিফামপিসিন প্লাজমাতে ফ্লুকোনাজলের পরিমাণ কমিয়ে দেয়। ফ্লুকোনাজল নাইকুমালোন, ওয়ারফেরিন এবং ফিনাইটয়েন এর
কার্যকারিতা বাড়িযে দেয়। প্লাজমাতে সালফোনাইল ইউরিয়া এবং থিওফাইলিন এর পরিমাণ সম্ভবত বেড়ে যায়।

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তথ্যসুত্রঃ
https://www.accessdata.fda.gov/drugsatfda_docs/label/2011/019949s051lbl.pdf
https://drugs.ncats.io/drug/8VZV102JFY

 

মতামত দিন
Loading...