অক্সাজেপাম (Oxazepam)

0

অক্সাজেপাম একটি শর্ট টু মিডিয়াম অ্যাক্টিং বেঞ্জোডায়াজেপাইন । অক্সাজেপাম উদ্বেগ এবং অনিদ্রার চিকিত্সার জন্য এবং অ্যালকোহল উইথড্রয়াল সিন্ড্রোমের লক্ষণগুলির নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়।

এটি ১৯৬২ সালে পেটেন্ট করা হয়েছিল এবং ১৯৬৪ সালে চিকিত্সা ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছিল।
নির্দেশনা : অক্সাজেপাম দুশ্চিন্তার সাথে সম্পর্কযুক্ত এমন উদ্বেগজনিত সমস্যাসমূহের চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ওষুধটি নির্দিষ্টভাবে দুশ্চিন্তা, অস্থিরতা এবং বয়স্কদের ক্ষেত্রে ক্ষতিকর চিন্তার চিকিৎসায় ব্যবহৃত
হয়। তীব্র মদ্যপান পরিত্যাগের চিকিৎসায় ও এটা ব্যবহার করা হয়।

পার্শ্বপ্রতিক্রিয়া : এই ঔষধ পার্শ্বপ্রতিক্রিয়াগুলো আগে থেকে ধারণা করা যায় না। তবে যদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় অথবা পার্শ্বপ্রতিক্রিয়ার তীব্রতার পরিবর্তন ঘটে তবে চিকিৎসককে অনতিবিলম্বে জানানো উচিত।

চিকিৎসকই নির্বাচন করবেন অক্সাজেপাম গ্রহণঐ রোগীর জন্য নিরাপদ কিনা। বেশি লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে ঝিমুনিভাব।

কম লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হচ্ছে- রক্তের সমস্যা, যৌনকর্মে আগ্রহের পরিবর্তন, উত্তেজনা, উজ্জলতা হ্রাস পাওয়া, মাথাব্যথা, যকৃতের সমস্যা, মাংসকুড়ি ফেটে যাওয়া, ধীরে সাড়া দেওয়া, অথবা একেবারেই সাড়া না দেওয়া,কথাবার্তায় অসংলগ্নতা অথবা পানি জমা হওয়ার কারণে মাংসপেশী ফুলে উঠা, কাঁপুনি, মাথাঘোরা এবং চোখ বা চামড়া হলুদ হয়ে যাওয়া।অক্সাজিপাম হঠাৎ পরিবত্যাগে সমস্যা হতে পারে : যেমন- পেট মোচড় দেয়া বা মাংসপেশীর খিঁচুনি, কাঁপুনি, অবসনড়ব মন, ঘুমের সমস্যা, অতিরিক্ত ঘাম বা বমি হতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : অক্সাজেপাম এ্যালকোহলের কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে : এই ওষুধ গ্রহণ কালে এ্যালকোহল পরিত্যাগ করা উচিত। যদি অক্সাজিপাম অন্য ওষুধের সাথে গ্রহণ করা হয় যেকোনটির কার্যকারিতা বাড়তে, কমতে অথবা পরিবর্তিত হতে পারে।

নিচের ওষুধগুলির সাথে একসঙ্গে অক্সাজিপাম ব্যবহার করলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত
: এন্টিহিস্টামিন যেমন- ডাইফিনহাইড্রামিন, অক্সাজেপাম মাদকগোত্রীয় ব্যথানাশক যেমন- অক্সিকোডন এবং পেথিডিন, ঘুমের ওষুধ যেমন- সেকোবারবিটাল, ট্রায়াজোলাম, ডায়াজেপাম বা এলপ্রাজোলাম।

 

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মতামত দিন
Loading...