বাংলাদেশ থেকে রেমডিসিভির আমদানি করবে পাকিস্তান

0

বাংলাদেশ থেকে রেমডিসিভির আমদানি করবে পাকিস্তান । পাকিস্তানের Searle Company Limited নামক প্রতিষ্ঠানটি শুক্রবার (২৯ মে)  এই ঘোষণা দিয়েছে।প্রতিষ্ঠানটির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে , প্রতিষ্ঠানটি বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সাথে এক্সক্লুসিভ লাইসেন্স অ্যান্ড মার্কেটিং চুক্তি করেছে । বিশ্বের প্রথম রেমডিসিভিরের জেনেরিক ভার্সন তৈরী করেছে বাংলাদেশের বেক্সিমকো ফার্মা।

Searle Company Limited পাকিস্তান স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে, “Searle pharma দেশের জরুরি প্রয়োজন মেটাতে রেমডিসিভিরের ফিনিশ প্রোডাক্ট (রেডি টু ইউস ) আমদানির পরিকল্পনা করছে। Searle জানিয়েছে বাংলাদেশ থেকে আমদানিকৃত ঔষধ সাশ্রয়ী মূল্যে ওষুধের তাৎক্ষণিকভাবে সরবরাহ নিশ্চিত করবে, যা পাকিস্তানের স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের চিকিৎসা বিলম্ব দূর করতে সহায়তা করবে।পাকিস্তানে ইতিমধ্যে কভিড-১৯ সংক্রমণে প্রায় দেড় হাজার মানুষ মারা গেছে এবং আক্রান্ত হয়েছেন আরও ৬৪০০০ এর বেশি মানুষ । 

রেমডিসিভির গিলিয়েড সায়েন্সেস এর ডেভলপ করা একটি ওষুধ, যা ভাইরাস দ্বারা সৃষ্ট শ্বাসযন্ত্রজনিত রোগ, কভিড -১৯-এর চিকিৎসায় অন্যতম ঔষধ হিসাবে সব দেশের মনোযোগের কেন্দ্রে রয়েছে। গিলিয়েডকে এই ওষুধটির পেটেন্ট করা হয়েছে । 

চলতি মাসে, পাকিস্থানের আরেক Ferozson’s Pharma বলেছে যে এটি গিলিয়েডের সাথে চুক্তি স্বাক্ষরের পরে তারা পাকিস্তানেই রেমডিসিভির তৈরি করবে, তবে এতে আরও সময়ের প্রয়োজন।

বৈশ্বিক বাণিজ্য বিধি( ট্রিপস)র আওতায় জাতিসংঘের স্বল্পোন্নত দেশ (এলডিসি) গুলোর তালিকায় থাকা দেশগুলো ঔই পেটেন্টের আওতায় পরে না। এজন্য ঔ দেশগুলো পেটেন্টের ঔষধগুলোর কপি অর্থাৎ জেনেরিক ভার্সন দ্রুত ও সাশ্রয়ী মূল্যে উৎপাদন করতে পারে। এলএসডি’র তালিকায় থাকা ৪৭ টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

মতামত দিন
Loading...