নতুন নন হরমোনাল কন্ট্রাসেপটিভ জেল অনুমোদন দিয়েছে এফডিএ

0

নন হরমোনাল কন্ট্রাসেপটিভ (জন্মবিরতিকরণ) ভ্যাজিনাল জেল অনুমোদন দিয়েছে এফডিএ। ২৩ মে ২০২০, প্রথমবার এই নতুন ধরনের জেল অনুমোদন দিয়েছে সংস্থাটি।

Phexxi নামের নতুন এই জেল তৈরী করেছে সানদিয়াগো ভিত্তিক প্রতিষ্ঠান ইভোফেম বায়োসায়েন্সেস ইনকরপোরেশন। জেলটিতে ল্যাকটিক অ্যাসিড, সাইট্রিক এসিড, পটাশিয়াম বাইটারট্রারেট রয়েছে। এটি ভ্যাজিনাল pH কে নিয়ন্ত্রণ করে যা শুক্রাণুর জন্য উপযোগী নয়৷ এতে ভ্যজিনাল pH (3.5 থেকে 4.5) থাকে। এসিডিক এনভায়রনমেন্ট (অম্লীয় পরিবেশ) শুক্রাণুর জন্য অনুপযোগী পরিবেশ সৃষ্টি করে।

হরমোনাল কন্ট্রাসেপটিভ গুলোরক্ষেত্রে মহিলাদের মুড সুইং, বমি ভাব, মাথা ঘোরা ইত্যাদি গুরুতর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া (সাইড ইফেক্ট) দেখা যায়।
একমাত্র নন হরমোনাল কন্ট্রাসেপটিভ কপার বেসড ইন্ট্রাইউটেরিন ডিভাইসের ক্ষেত্রে ব্লিডিং (রক্তপাত), খিঁচুনি (ক্যাম্পস) হতে দেখা যায়।

নতুন এই জেলের ক্ষেত্রেও কিছু সাইড ইফেক্ট দেখা গিয়েছে যা পূর্বের পদ্ধতিগুলো থেকে তুলনামূলক কম।

ক্লিনিক্যাল ট্রায়ালে প্রাপ্ত তথ্য অনুযায়ী অন্যান্য জন্মবিরতিকরণ পদ্ধতির সাথে তুলনা করলে ফেইলিউর রেট
মেল কনডম -১৩%
হরমোনাল পিল – ৭%
ইন্ট্রাইউটেরিন ডিভাইস -১%
Phexxi জেল -১৩.৭%

ক্লিনিক্যাল ট্রায়ালের সময় ১০% এর ব্যবহারকারীর ক্ষেত্রে কিছু সাইড ইফেক্ট দেখা গিয়েছে চুলকানি (ইচিং) , জ্বালা করা (বার্নিং) এর সমস্যা।
সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিস (এস টি ডি) যেমন ক্ল্যমিডিয়া, গনোরিয়া ইত্যাদির প্রতিরোধের ক্ষেত্রেও এই জেলের কার্যকারীতা নিয়ে স্টাডি করা হয়েছে। যা এস টি ডি প্রতিরোধে কার্যকর।

এ বছরের শেষ নাগাদ (সেপ্টেম্বর) এটি বাজারে পাওয়া যেতে পারে।

মতামত দিন
Loading...