কোভিড চিকিৎসায় আরো দুটি ওষুধের সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ব্যারিসিটিনিব ও সোট্রোভিমাব

0
করোনা চিকিৎসায় ব্যারিসিটিনিব ও সোট্রোভিমাব নামের দুটি ওষুধের নাম সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল এক বিবৃতিতে সংস্থাটি জানায়, কভিড-১৯ এর যেসব গুরুতর রোগী রয়েছেন তাদের ক্ষেত্রে ব্যারিসিটিনিব ওষুধটি ব্যবহার করা যাবে। ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা বলছেন, এটি জানুস কিনেস (জেএকে) ইনহিবিটর শ্রেণীর ওষুধ।
ব্যারিসিটিনিব মূলত রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহূত হয়। এ ওষুধ সেবনে গুরুতর কভিড-১৯ রোগীরা ভেন্টিলেশনের ঝুঁকি থেকে রক্ষা পায়। এছাড়া এসব রোগীর মৃত্যুর আশঙ্কাও কম বলে জানান বিশেষজ্ঞরা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে গত বছরের জুলাই মাসে অনুমোদন দেয় আর্থ্রাইটিসের আরো দুটি ওষুধ টসিলিজুম্যাব ও  সেরিলোম্যাব। নতুন অনুমোদন পাওয়া ব্যারিসিটিনিব আগেরগুলো থেকে কিছুটা আলাদা বলে জানায় সংস্থাটি। ডব্লিউএইচওর বিবৃতিতে দ্বিতীয় সুপারিশকৃত ওষুধ সোট্রোভিমাব সম্পর্কে বলা হয়, যেসব ব্যক্তি কভিড-১৯-এ  আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার উচ্চঝুঁকিতে রয়েছেন, এসব রোগী যদি হালকা বা মাঝারি  কভিডে আক্রান্ত হন তাদের চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি ড্রাগ সোট্রোভিমাব ওষুধ ব্যবহার করা যাবে।
নতুন প্রস্তাবিত দুটি ওষুধ ব্যারিসিটিনিব ও সোট্রোভিমাবকে প্রাথমিক নিরীক্ষার জন্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ব্যবহারের সুপারিশ করেছে ডব্লিউএইচও।
মতামত দিন
Loading...