বাংলাদেশে কোভিড -১৯ রোগীদের উপর ইভারমেকটিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

0

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় অ্যান্টি-প্যারাসাইটিক বা পরজীবীনাশক ওষুধ আইভারমেকটিনের সঙ্গে অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন, অথবা শুধু আইভারমেকটিন ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা যাচাইয়ের জন্য পরীক্ষামূলক গবেষণা শুরু করেছে আইসিডিডিআর,বি।
বুধবার (১৭ জুন) আইসিডিডিআর,বি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি জানায়, কোভিড-১৯ চিকিৎসায় হাসপাতালে ভর্তি থাকা প্রাপ্তবয়স্ক রোগীদের নিয়ে গবেষণাটি পরিচালনা করা হবে। এজন্য ঢাকার চারটি হাসপাতালের ৭২ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হবে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে এরইমধ্যে গবেষণা শুরু করেছে আইসিডিডিআর,বি। অন্য দুটো হাসপাতালের সঙ্গে আলোচনা চলছে।

স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এই ক্লিনিক্যাল ট্রায়ালের সাথে যুক্ত আছেন বলে জানিয়েছে আইসিডিডিআর,বি। কোভিড-১৯ আক্রান্ত ৪০ থেকে ৬৫ বছর বয়সীদের ওপর এই গবেষণা চালানো হবে। গবেষণায় ব্যবহৃত ওষুধ দুটির প্রতি অ্যালার্জি ছাড়াও হৃদরোগ, কিডনি ও লিভারের সমস্যা আছে এবং গর্ভবতী বা বুকের দুধ খাওয়ান এমন নারীদের এখানে অন্তর্ভুক্ত করা হবে না।

এ গবেষণায় আর্থিক সহায়তা দিচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। আগামী দুই মাসের মধ্যে এই গবেষণা শেষ হবে বলে আশা করছে আইসিডিডিআর,বি।

মতামত দিন
Loading...