আর্মি ফার্মা লিমিটেডের আনুষ্ঠানিক যাত্রা শুরু

0
মানসস্মত ঔষধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরী লিমিটেড এর সহযোগী প্রতিষ্ঠান আর্মি ফার্মা লিঃ তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো।
বৃহস্পতিবার, ২৭শে মে, ২০২১ সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি আর্মি ফার্মা লিঃ এর শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোয়ার্টার মাস্টার জেনারেল লেঃ জেনারেল এস এম শফিউদ্দীন আহমেদ; বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরীর ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দিন, অন্যান্য উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ ও আর্মি ফার্মা লিমিটেড এর চিফ এক্সিকিউটিভ অফিসার ডাঃ এম শহীদ ইকবাল।
অন্যতম খ্যাতিসম্পন্ন ইউরোপীয়ান পরামর্শক প্রতিষ্ঠান এলোমেটিক কনসালটিং এন্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিঃ এর তত্তাবধায়নে আর্মি ফার্মা লিমিটেড এর ফ্যাক্টরী গাজীপুর, জয়দেবপুর, শিমুলতলিতে নির্মাণের কাজ সম্পাদিত হচ্ছে। শতবিঘা জমির উপরে অত্যাধুনিক প্রযুক্তি নির্র্ভর এই উৎপাদন প্রতিষ্ঠানে ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশন, সিরাপ, সাসপেনশন, ক্রীম, ওয়েন্টমেন্ট, এ্যান্টি-বায়োটিক, সাপোজিটরি, ইনহেলার ইত্যাদি উৎপাদনের পাশাপাশি ভ্যাকসিন, বায়োটেক, হরমোন, এ্যান্টি-ক্যানসার, হারবাল এবং এগ্রোভেট প্রোডাক্ট উৎপাদন সুবিধা বিদ্যমান থাকবে। এছাড়া মেডিকেল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশিত করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবল এর মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রোডাক্ট ডেভেলপমেন্টের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

আর্মি ফার্মাসেনাপ্রধান আর্মি ফার্মাকে তার স্বপ্নের প্রকল্প হিসাবে উল্লেখ করেন। প্রকল্প উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন ব্লাড প্রেশার, ডায়াবেটিস, এ্যাজমা, পেপটিক আলসার এর মত অসুখে সর্বসাধারণ ভুগে থাকেন। আর্মি ফার্মা লিমিটেড থেকে উৎপাদিত ঔষধ উক্ত রোগসমূহের চিকিৎসায় অবসরপ্রাপ্ত সেনাসদস্যসহ নিম্ন আয়ের প্রান্তিক জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার পাশাপাশি ও সহজ প্রাপ্য করার জন্য আর্মি ফার্মার প্রতি উদ্বাত্ত আহ্বান জানান। 

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আর্মি ফার্মার যাত্রাকে তিনি ঐতিহাসিক বলে উল্লেখ করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সুদক্ষ দিক নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও আর্মি ফার্মা আগামী দিনে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি মত প্রকাশ করেন। এ প্রসংগে তিনি আশা প্রকাশ করেন যে এ প্রতিষ্ঠানটি দ্রুততম সময়ের মধ্যে দেশের অন্যতম শীর্ষ ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসাবে আত্মপ্রকাশ করবে।

আর্মি ফার্মাউল্লেখ্য যে, ইত্যবসরে আর্মি ফার্মা দেশের অতিমারী মোকাবিলায় কোভিড সংক্রমণকালীন সময়ে ঔষধ প্রশাসনের অনুমোদনক্রমে জার্মনিল ব্র্যান্ডের হেলথ্ এন্ড হাইজিন প্রোডাক্ট হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক, হ্যান্ড ওয়াশ ও এ্যান্টিসেপটিক সল্যুশন (জীবাণুনাশক) ইত্যাদি উৎপাদন ও সুনামের সাথে বিপণন করে স্বাস্থ্যখাতে শক্তিশালী ভ‚মিকা রাখছে। আশা করা যায়, জাতীয় ঔষধনীতির বর্তমান লক্ষ্যকে সামনে রেখে আগামী বছরের প্রারম্ভে আর্মি ফার্মা তার উৎপাদিত ঔষধ সামগ্রী বাজারজাত করবে।

মতামত দিন
Loading...