ড্রাগ ডিসকভারি রিসার্চ গ্রুপ

সপ্নিল আকাশ

0
ত এপ্রিল মাসের ২৯ তারিখ দেশের সরকারি বেসরকারি মিলিয়ে মোট ১৮ টি ইউনিভার্সিটির ৩২ জনের মত ছাত্রছাত্রী নিয়ে “ড্রাগ ডিসকভারি রিসার্চ গ্রুপ” নামে একটি রিসার্চ গ্রুপের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।  এই রিসার্চ গ্রুপ গঠনের উদ্যোগ গ্রহন করেন বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স & টেকনোলজির এসিস্ট্যান্ট প্রফেসর আবুল হাসান রনি ও ইউরোপিয়ান ইউনিভার্সিটির শিক্ষক অজয় কুমার। যেখানে সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ঢাকা চট্রগ্রাম,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কয়েকটি ইউনিভার্সিটি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ বিশ্ববিদ্যাল সহ আরও বেশ কয়েকটি ইউনিভার্সিটির ছাত্রছাত্রীরা।
রবিবার (১৬ মে ) ড্রাগ ডিসকভারি রিসার্চ গ্রুপের সদস্যদেরকে উৎসাহী করতে, জ্ঞানগর্ভ আলোচনায় সিক্ত করতে, এবং তাদেরকে গবেষণার সঠিক পথ প্রদর্শন করতে আগ্রহী শিক্ষার্থীদের মূল্যবান সময় দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান বিজ্ঞানী, গবেষক, লেখক, অধ্যাপক ড. মোঃ মাহবুবুল মতিন স্যার। ৮০টির অধিক গবেষণা প্রবন্ধ, মেডিসিনাল কেমিস্ট্রি সহ একাধিক পুস্তকের প্রনেতা এই গুনী অধ্যাপক তত্বাবধান করেছেন বহু এমএস, এমফিল ও পিএইচডি গবেষনা। পেয়েছেন বহু সম্মাননা ও গবেষণা ফান্ড। এসময় বিভিন্ন ইউনিভার্সিটি থেকে অংশগ্রহণকারী তরুন গবেষকদের দিকনির্দেশনামুলক বক্তব্য দেন তাছাড়াও তিনি তরুন গবেষকদের উদ্দেশ্যে বলেন যে, রিসার্চ করতে হলে অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।একবার ব্যার্থ হলে বার বার সেটা চেষ্টা করতে হবে।তাহলেই সফলতা অর্জন করা সম্ভব হবে।
এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন ড্রাগ ডিসকভারি রিসার্চ গ্রুপটির উদ্যোক্তা বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স & টেকনোলজির এসিস্ট্যান্ট প্রফেসর আবুল হাসান রনি ও ইউরিপিয়ান ইউনিভার্সিটির শিক্ষক অজয় কুমার।
এসময় আবুল হাসান রনি বলেন, গবেষনার পরিসর আরো বড় হবে, দেশের অসংখ্য স্বপ্নময় তরুণ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের ক্যারিয়ার গড়তে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস। সারা দেশ হতে বাছাইকৃত এই ড্রাগ ডিসকভারি রিসার্চ গ্রুপ কোলাবরেশনের মাধ্যমে বড় কাজের পরিসর তৈরীতে আশাবাদী। বিজ্ঞ গবেষক, বিজ্ঞানী, বুদ্ধিজীবী, অধ্যাপক ও পেট্রোনাইজারদের সহযোগিতায় তরুণরা স্বপ্ন ছোয়ার পথ পাবে এটাই কাম্য।
রিসার্চ গ্রুপের আরেকজন উদ্যোক্তা অজয় কুমার বলেন, আমাদের উদ্দেশ্য বিভিন্ন ইউনিভার্সিটির গবেষণায় আগ্রহী ছাত্রছাত্রীদের কে সহযোগিতা করা এবং যথাযথ দিকনির্দেশনা দেওয়া।যাতে তরুন ছাত্রছাত্রীরা গবেষনায় আগ্রহী হয়। আমরা চেষ্টা করবো আমাদের রিসার্চ গ্রুপের ছাত্রছাত্রীরা যেনো ভবিষ্যতে দেশ বিদেশের বিভিন্ন বড় বড় জার্নালে গবেষণাপত্র প্রকাশ করতে পারে সেভাবে ট্রেনিং দিয়ে তৈরি করার।তাছাড়াও তিনি রিসার্চ গ্রুপের সদস্যদের সবধরনের টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার প্রতিশ্রুতি দেন।
অংশগ্রহনকারী শিক্ষার্থীদের একজন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র আঁকাশ বলেন,আমরা আশাকরি এধরণের রিসার্চ প্রোগ্রাম দেশের প্রতিটি সম্ভবনাময় তরুন গবেষকদের খুঁজে বের করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।তাছাড়াও এই প্রোগ্রামটি আমাদের ভবিষ্যতে উচ্চ শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। সেজন্য আমাদের সকলের পক্ষ থেকে রনি ও অজয় স্যারকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি এমন একটি মহৎ উদ্যোগ গ্রহন করার জন্য।
উক্ত রিসার্চ গ্রুপে ছাত্রছাত্রীদের একমাস ব্যাপি কম্পিউটার এইডেড ড্রাগ ডিজাইন ও বিভিন্ন সফটওয়্যার ব্যাবহার, গবেষনাপত্র লেখা ইত্যাদি নানা বিষয়ে সম্পুর্ন বিনামূল্যে শেখাচ্ছেন আবুল হাসান রনি এবং অজয় কুমার ।
মতামত দিন
Loading...