ইসলামী বিশ্ববিদ্যালয়ে “বিশ্ব ফার্মাসিস্ট দিবস” উদ্‌যাপন

জান্নাতুল মাওয়া, ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে

0

“Pharmacy Strengthening Health Systems” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে প্রতিবারের মতো এবারও পুরো বিশ্বে পালিত হচ্ছে ”বিশ্ব ফার্মাসিস্ট দিবস”। এরই অংশ হিসেবে আজ ২৫ সেপ্টেম্বর, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ ফার্মেসি স্টুডেন্টস এসোসিয়েশন,ইবি (BPSA-IU) এর সহযোগিতায় বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদ্‌যাপন
ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদ্‌যাপন

ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ রেজওয়ানুল ইসলাম ও বিভাগের সভাপতি অর্ঘ্য প্রসূন সরকার। এসময় আরও উপস্থিত ছিলেন বিভাগের প্রভাষক রেহনুমা তানজিন মেধা এবং মোঃ রসূল করিম কমল। এরপর এন্টিবায়োটিক রেসিস্টেন্স, এন্টিবায়োটিকের সঠিক ব্যবহারসহ অন্যান্য আরও সামাজিক সচেতনতামূলক পোস্টার,প্লে কার্ডসহ প্রায় দেড় শতাধিক শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একাডেমিক ভবন থেকে শুরু হওয়া র্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক পরিদর্শন করে।

্যালি শেষে শিক্ষকদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ননীফল, শ্বেতচন্দন, অ্যাভোক্যাডোসহ নানান প্রকার ঔষধি গাছ রোপণ করা হয় এবং তার পাশাপাশি এগুলোর ঔষধি গুণ নিয়ে আলোচনা করেন বিভাগের সভাপতি জনাব অর্ঘ্য প্রসূন সরকার। তিনি আরও বলেন “বর্তমানে ফার্মাসিস্টদেরকে হেলথ সিস্টেমের ভ্যানগার্ড মনে করা হয়”। বৃক্ষরোপণ কর্মসূচির পর বিভাগের শিক্ষকগণ এবং শিক্ষার্থীরা একত্রে ফার্মাসিস্ট ডে থিমের কেক কেটে আয়োজনকে আরও মুখোরিত করে তোলে।

দুপুর ১২.০০ টায় আয়োজিত কুইজ প্রতিযোগিতার পর আনন্দঘন সাংস্কৃতিক আয়োজন উপভোগ করে শিক্ষার্থীরা। মধ্যাহ্নভোজের পরে কুইজ বিজয়ীদের নাম ঘোষণা করেন বিভাগের শ্রদ্ধেয়া শিক্ষিকা রেহনুমা তানজিন এবং তাদের কাছে পুরস্কার তোলে দেয়া হয়। পরবর্তীতে বিভাগের সভাপতি অংশগ্রহণকারী সবাইকে তার আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সবাইকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

মতামত দিন
Loading...