ডিপ্লোমা ফার্মাসিস্ট হিসেবে নিবন্ধন সনদপত্রের আবেদনের প্রক্রিয়া

0

বাংলাদেশে ফার্মেসি শিক্ষা ও পেশা নিয়ন্ত্রণের একমাত্র নিয়ন্ত্রক সংস্থা (Regulatory Body)। ১৯৭৬ সালে ফার্মেসি অধ্যাদেশ জারির মাধ্যমে ফার্মেসিকে পেশাগত বিষয় এবং ফার্মাসিষ্টদেরকে পেশাজীবি হিসেবে স্বীকৃতি প্রদান করে। বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল গ্রাজুয়েট ফার্মাসিস্ট (গ্রেড এ), ডিপ্লোমা ফার্মাসিস্ট (গ্রেড বি) এবং ফার্মেসি টেকনিশিয়ানদের (গ্রেড সি) পেশাজীবি হিসেবে নিবন্ধন সনদ প্রদানসহ দেশে ফার্মেসি শিক্ষা ও পেশাকে নিয়ন্ত্রণ করে থাকে।

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক অভিস্বীকৃত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (IHT) হতে ডিপ্লোমা-ইন-ফার্মেসি ডিগ্রিধারী ব্যক্তিদের ডিপ্লোমা ফার্মাসিস্ট (বি গ্রেড) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। নিবন্ধন সনদপত্র পেতে হলে ডিপ্লোমা ফার্মাসিস্টদেরকে (বি গ্রেড) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে আবেদন করতে হবে। মাধ্যমিক (এসএসসি) বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিভাগ থেকে উর্ত্তীণ যে কেউ ডিপ্লোমা-ইন-ফার্মেসি কোর্স ভর্তি হতে পারে।

যারা বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের অধীনে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ফার্মেসি কোর্সে উর্ত্তীণ হয়েছে তারা বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক নির্ধারিত ফি (অফেরতযোগ্য) প্রদান করে ডিপ্লোমা ফার্মাসিস্ট (বি গ্রেড) হিসাবে নিবন্ধনের জন্য বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে অনলাইনে (www.pcb.gov.bd) আবেদন করতে পারবেন ।

ডিপ্লোমা ফার্মাসিস্ট (বি গ্রেড) হিসেবে নিবন্ধন সনদপত্রের জন্য অনলাইনে (http://www.pcb.gov.bd/) আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক নির্ধারিত ফি (অফেরতযোগ্য) প্রদান নিশ্চিত করা অবশ্যক।

অনলাইনে আবেদনের সময় নিম্নলিখিত সনদপত্রের সত্যায়িত অনুলিপির (প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে) স্ক্যানকৃত পিডিএফ (PDF) ফাইল অনলাইনে আবেদনপত্র পূরণের নির্দেশনা অনুযায়ী সংযুক্ত করতে হবে, তবে প্রতিটি ফাইলের আকার/সাইজ ১ মেগাবাইটের চেয়ে ছোট হতে হবে:

ডিপ্লোমা ফার্মাসিস্ট (বি গ্রেড) হিসেবে নিবন্ধন সনদপত্রের আবেদনের সময় যে সব কাগজপত্র অবশ্যই জমা দিতে হবে তা নিচে দেয়া হল

এসএসসি সনদপত্র
ডিপ্লোমা ইন-ফার্মেসি র্কোসের শিক্ষা সনদপত্র
জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদপত্র

অনলাইনে সফলভাবে আবেদনের পর আবেদনকারীকে অবশ্যই আবেদনের ১৫ দিনের মধ্যে সকল মূল সনদপত্র, নম্বরপত্র, প্রয়োজনীয় আনুসাঙ্গিক কাগজপত্রাদি এবং অনলাইনে আবেদনপত্রের মুদ্রিত অনুলিপি (প্রিন্টেড কপি) এবং ফি জমার রশিদসহ (পেমেন্ট রিসিপ্ট) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট উপস্থাপন করতে হবে।

আবেদনের পূর্বে অবশ্যই অনলাইনে আবেদনের সকল নির্দেশনাবলী যথাযথভাবে অনুসরণ করতে হবে।

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল এর ওয়েবসাইটে (http://www.pcb.gov.bd) প্রদত্ত অনলাইন অ্যাপ্লিকেশন ট্যাবে এই নির্দেশনাবলী বর্ণিত রয়েছে।

অথবা সরাসরি নিম্নলিখিত লিঙ্কটি ব্যবহার করে অনলাইনে আবেদন করতে পারেন: https://pcbapps.com.bd/application/panel অনলাইন আবেদনের জন্য মূল সনদপত্রগুলির সত্যায়িত অনুলিপি স্ক্যান করে অনলাইনে আবেদনপত্র পূরণের সময় নির্দেশনা অনুযায়ী সংযুক্ত করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র যাচাইয়ের জন্য জমা দেয়ার ক্ষেত্রে অফিস চলাকালীন সময়ে সকাল ১১:০০ টা থেকে দুপুর ১:৩০ এর মধ্যে (রবিবার থেকে বৃহস্পতিবার ও সরকারি ছুটি ব্যাতিত) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাগজপত্র যাচাইয়ের জন্য জমা দিতে হবে।

নিবন্ধন/রেজিস্ট্রেশন সনদপত্র সংগ্রহ করার ক্ষেত্রে অফিস চলাকালীন সময়ে বেলা ২:০০ টা থেকে বিকাল ৪:০০ টার মধ্যে (রবিবার থেকে বৃহস্পতিবার ও সরকারি ছুটি ব্যাতিত) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে নিবন্ধন/রেজিস্ট্রেশন সনদপত্র সংগ্রহ করতে হয়।

মতামত দিন
Loading...