গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট হিসেবে নিবন্ধন সনদপত্রের আবেদন প্রক্রিয়া

0

বাংলাদেশে ঔষুধ শিল্পের সাথে সংশ্লিষ্ট পেশাজীবিদের তিনটি শ্রেনীতে বিভক্ত করা হয়েছে। সেগুলো হলো: গ্রাজুয়েট ফার্মাসিস্ট (এ গ্রেড), ডিপ্লোমা ফার্মাসিস্ট (বি গ্রেড),ফার্মেসি টেকনিশিয়ান (সি গ্রেড)

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক অভিস্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি বিষয়ে স্নাতক (বি.র্ফার্ম) ডিগ্রিধারী যে সকল ব্যক্তি বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল থেকে এ ক্যাটাগরিতে নিবন্ধিত হয়েছে তারাই গ্রাজুয়েট ফার্মাসিস্ট । নিবন্ধন সনদপত্র পেতে হলে গ্রাজুয়েট ফার্মাসিস্টদেরকে (এ গ্রেড) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে আবেদন করতে হয়। নতুন নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এর প্রক্রিয়া নিচে দেয়া হল।

আবেদনের পূর্বে অবশ্যই অনলাইনে আবেদনের সকল নির্দেশনাবলী যথাযথভাবে অনুসরণ করতে হবে। বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল এর ওয়েবসাইটে (http://www.pcb.gov.bd) প্রদত্ত অনলাইন অ্যাপ্লিকেশন ট্যাবে এই নির্দেশনাবলী বর্ণিত রয়েছে। অথবা সরাসরি নিম্নলিখিত লিঙ্কটি ব্যবহার করে অনলাইনে আবেদন করতে পারেন: https://pcbapps.com.bd/application/panel

অনলাইন আবেদনের জন্য মূল সনদপত্রগুলির সত্যায়িত অনুলিপি স্ক্যান করে অনলাইনে আবেদনপত্র পূরণের সময় নির্দেশনা অনুযায়ী সংযুক্ত করতে হবে। স্ক্যানকৃত প্রতিটি ফাইল পিডিএফ (pdf) ফর্ম্যাটে এবং আকার/সাইজ ১ মেগাবাইটের চেয়ে ছোট হতে হবে।
এ ক্যাটাগরিতে নিবন্ধনের জন্য সংশ্লিষ্ট সকল কাগজপত্রাদি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান/চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।

অনলাইনে সফলভাবে আবেদনের পর আবেদনকারীকে অবশ্যই আবেদনের ১৫ দিনের মধ্যে সকল মূল সনদপত্র, নম্বরপত্র, প্রয়োজনীয় আনুসাঙ্গিক কাগজপত্রাদি এবং অনলাইনে আবেদনপত্রের মুদ্রিত অনুলিপি (প্রিন্টেড কপি) এবং ফি জমার রশিদ (পেমেন্ট রিসিপ্ট) নিয়ে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট উপস্থাপন করতে হবে। নতুন নিবন্ধন পেতে প্রায় ১৫ (পনের) দিন সময় লাগতে পারে।

গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট (এ গ্রেড) হিসেবে নিবন্ধন সনদপত্রের আবেদনের সময় যে সব কাগজপত্র অবশ্যই জমা দিতে হবে তা নিচে দেয়া হল

গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট (এ গ্রেড) হিসেবে নিবন্ধন সনদপত্রের জন্য অনলাইনে (http://www.pcb.gov.bd/) আবেদন করার ক্ষেত্রে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক নির্ধারিত ফি (অফেরতযোগ্য) প্রদান নিশ্চিত করা অবশ্যক।

অনলাইনে আবেদনের সময় নিম্নলিখিত সনদপত্রের সত্যায়িত অনুলিপির (ফার্মেসি বিভাগের প্রধান/চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে) স্ক্যানকৃত পিডিএফ (PDF) ফাইল অনলাইনে আবেদনপত্র পূরণের নির্দেশনা অনুযায়ী সংযুক্ত করতে হবে, তবে প্রতিটি ফাইলের আকার/সাইজ ১ মেগাবাইটের চেয়ে ছোট হতে হবে :

 

এসএসসি সনদপত্র
এসএসসি নম্বরপত্র
এইচএসসি সনদপত্র
এইচএসসি নম্বরপত্র
বি.ফার্ম সনদপত্র
বি.ফার্ম নম্বরপত্র
ইন-প্ল্যান্ট প্রশিক্ষণ সনদপত্র
জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদপত্র
সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই (০২) কপি রঙিন ছবি (ল্যাব প্রিন্ট)

অনলাইনে সফলভাবে আবেদনের পর আবেদনকারীকে অবশ্যই আবেদনের ১৫ দিনের মধ্যে সকল মূল সনদপত্র, নম্বরপত্র, প্রয়োজনীয় আনুসাঙ্গিক কাগজপত্রাদি এবং অনলাইনে আবেদনপত্রের মুদ্রিত অনুলিপি (প্রিন্টেড কপি) এবং ফি জমার রশিদসহ (পেমেন্ট রিসিপ্ট) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট উপস্থাপন করতে হবে।

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক বাতিল, প্রত্যাহার বা অসম্পূর্ণ বলে প্রতীয়মান হওয়া রেজিস্ট্রেশন সনদের জন্য করা অনলাইন আবেদন ফিসহ পূর্বে প্রদানকৃত যেকোনো ফি অফেরতযোগ্য। অসম্পূর্ণ বা ভুল তথ্যযুক্ত সকল আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

কোম্পানী কর্তৃক প্রদত্ত ইন-প্ল্যান্ট প্রশিক্ষণ সনদপত্র ছাড়া রেজিস্ট্রেশন সনদের জন্য আবেদন করলে তা বাতিল বলে গণ্য হবে। ইন-প্ল্যান্ট প্রশিক্ষণ সনদপত্র হারিয়ে ফেললে যে ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে ইন-প্ল্যান্ট প্রশিক্ষণ নেওয়া হয়েছিল সেখান থেকে ইন-প্ল্যান্ট প্রশিক্ষণের সনদপত্রের একটি অনুলিপি সংগ্রহ করে তারপর রেজিস্ট্রেশন সনদের জন্য আবেদন করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র যাচাইয়ের জন্য জমা দেয়ার ক্ষেত্রে অফিস চলাকালীন সময়ে সকাল ১১:০০ টা থেকে দুপুর ১:৩০ এর মধ্যে (রবিবার থেকে বৃহস্পতিবার ) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাগজপত্র যাচাইয়ের জন্য জমা দিতে হবে।

নিবন্ধন/রেজিস্ট্রেশন সনদপত্র সংগ্রহ করার ক্ষেত্রে অফিস চলাকালীন সময়ে বেলা ২:০০ টা থেকে বিকাল ৪:০০ টার মধ্যে (রবিবার থেকে বৃহস্পতিবার) বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে স্বশরীরে উপস্থিত হয়ে নিবন্ধন/রেজিস্ট্রেশন সনদপত্র সংগ্রহ করতে হয়।

বিদেশী শিক্ষা বোর্ড বা সংস্থার অধীনে পরিচালিত ‘এ’ লেভেল’ বা স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের ক্ষেত্রে গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট হিসাবে রেজিস্ট্রেশন/নিবন্ধনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে সমতাপত্র (গ্রেড কনভার্সন লেটার) এবং ‘এ’ লেভেল’ পরীক্ষার সমতুল্য পত্র আবেদনপত্রের সাথে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলে দাখিল করতে হবে।

মতামত দিন
Loading...