বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি

0

বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি হ‌লো বাংলা‌দে‌শের ফার্মাসিস্টদের জাতীয় পেশাগত স‌মি‌তি। ১৯৭২ সা‌লে বাংলা‌দে‌শের ঔষধ প্রস্তুতকারী এবং ফার্মাসিস্টগণ এই স‌মি‌তি প্রতিষ্ঠা ক‌রেন। এ স‌মি‌তির প্রধান কার্যালয় ঢাকায় অব‌স্থিত। বাংলা‌দে‌শের ঔষধ শি‌ল্পের উন্নয়ন এবং জাতীয় স্বাস্থ্যনীতিতে কার্যত এবং অর্থবহুল কিছু নিয়মনীতি প্রয়োগ করাই এই সম‌িতির মূল লক্ষ্য ।

বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি
বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি

এই স‌মি‌তি তার ল‌ক্ষে বি‌ভিন্ন গুরেুত্বপূর্ণ কাজ ত‌রে থা‌কে। যেমন, এ স‌মি‌তি ঔষধ শিল্পের সাধারণ উন্নয়নের পাশাপাশি বিভিন্ন সমস্যার সমাধান করে। এছাড়াও ঔষধ প্রস্তুতকরনে উন্নয়নমূলক গবেষণায় উৎসাহ ‌দেয়। এই বাংলাদেশে ফার্মেসি পেশায় নিয়োজিত ব্যক্তিদের প্রশিক্ষণ দেয় এবং পেশাগত নৈপুণ্যতা অর্জন তর‌তে সাহায‌্য ক‌রে।

স‌মি‌তির তত্ত্বাবধানে পরীক্ষা পরিচালনা করা হয়। সে‌ক্ষেরত্র যোগ্য প্রার্থীদের এই স‌মি‌তির পক্ষ থে‌কে সার্টিফিকেট ও ডিপ্লোমা প্রদান করা হয়। এ স‌মি‌তি প্রয়োজন অনুযায়ী ফার্মেসি আইনের পরিবর্তন ও পরিবর্ধন ক‌রে থা‌কে। ঔষধ প্রস্ত্ততকারী প্রতিষ্ঠানের উন্নয়নের ল‌ক্ষে মাঠপর্যায়ে গবেষণা, কনফারেন্স, সিম্পোজিয়াম, সেমিনার ইত্যাদির আয়ো‌জন করা হয়। জার্নাল, বই, ম্যাগাজিন, ডকুমেন্ট ইত্যাদি প্রকাশ করে এ স‌মি‌তি। বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি এই স‌মি‌তির প্রকা‌শিত পত্রিকা।এগু‌লো ছাড়াও এ স‌মি‌তি ফার্মেসি সংক্রান্ত গবেষণার জন্য রিসার্চ ফেলোশিপ, সহায়ক অনুদান, বৃত্তি, পুরস্কার ইত্যাদি প্রদান করা এবং বিভিন্ন ঔষধের মান যাচাই‌য়ের জন্য প্রয়োজনীয় গবেষণাগার স্থাপন করাও এ স‌মি‌তির কার্যক্রমের ম‌ধ্যে পড়ে।

এ সম‌ি‌তি আন্তর্জা‌তিক ফার্মাসিউটিক্যাল সংঘ এবং কমনওয়েলথ ফার্মাসিউটিক্যাল সংস্থার সা‌থে জ‌ড়িত।

মতামত দিন
Loading...