প্যারাসিটামল সংকট ও আমাদের অজ্ঞতা

স্বপ্নীল আঁকাশ

0

ভারত, আমেরিকা,ইতালীর পর বাংলাদেশেও প্রাণঘাতী করোনার সংক্রমণ প্রতিদিন গানিতিক হারে বৃদ্ধি পাচ্ছে সেই সাথে ক্রমান্বয়ে বাড়ছে মৃত্যুর মিছিলও। পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। প্রায় ২০৫০০ জনের বেশি মানুষ বাংলাদেশে এখন পর্যন্ত মারা গিয়েছে। এ জন্য করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া বিকল্প কোনো পথ নেই।

করোনার মধ্যে আরেক আতংক ছড়িয়েছে ডেংগু।করোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডেংগু রোগীর সংখ্যা।ইতিমধ্যে ঢাকা শহরের বেশ কিছু এলাকাকে ডেংগুত জন্য হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে।
অন্যদিকে গত দুই সপ্তাহ যাবত জ্বর-সর্দি, কাশি-হাঁচি ও ব্যথায় আক্রান্ত রোগী হচ্ছেন অসংখ্যা মানুষ। এসব রোগীর বেশির ভাগের সঙ্গে করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের উপসর্গ দেখা যাচ্ছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় নাপা (প্যারাসিটামল)  সংকট দেখা দিয়েছে। বেশি দাম দিয়েও মিলছে না ‍ওষুধটি।কিন্তু এর বিকল্প হিসেবে অনেক ধরনের, অনেক কোম্পানির প্যারাসিটামল ওষুধ বাজারে রয়েছে সেগুলো সম্পর্কে গ্রামের সাধারণ মানুষের কাছে খুবই অপরিচিত।
নাপা বেক্সিমকো কোম্পানির একটি প্যারাসিটামল ব্র্যান্ড। নাপা-এর মতো সমমানের আরো অনেক ব্র্যান্ডের প্যারাসিটামল ফার্মেসী গুলোতে পর্যাপ্ত মজুদ রয়েছে। কিন্তু এ ব্যাপারে যথাযথভাবে জানা না থাকার কারণে মানুষ হাতের কাছে প্যারাসিটামল পেয়েও শুধুমাত্র বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের নাপার জন্য খোঁজ করতে করতে অস্তির হয়ে যাচ্ছে।

 

আমাদের দেশ তার প্রয়োজনের ৯০-৯৫% ওষুধ নিজেরাই তৈরি করে।যেখানে সবচেয়ে বড় ভুমিকা রয়েছে দেশের জন্য নিবেদিত শত শত মেধাবী ফার্মাসিষ্ট। এমন সংকট আমাদের দেশে কখনো যদি প্রতিটি হসপিটালে ফার্মাসিস্ট থাকতো।উন্নত দেশে যেখানে ওষুধের জেনেরিক নাম লিখা হয় আমাদের দেশে ঠিক এর উল্টো চিত্র,লিখা হয় ওষুধের ব্র‍্যান্ড নেম।ফলস্বরূপ দেশের সাধারণ মানুষ সবচেয়ে পরিচিত যে ওষুধ সেটার যে বিকল্প অনেক ওষুধ রয়েছে সেটা সম্পর্কে অজ্ঞতাই রয়ে যায়।
এমন সিস্টেম থেকে আমাদের বের হয়ে আসতে হলে দরকার সকলের সমন্ধিত উদ্যোগ ও হেলথ্ সেক্টরে ফার্মাসিষ্টদেরকে নিয়োগ দেওয়া যাতে সাধারণ রোগীরা ওষুধ ব্যাবহার সম্পর্কে যথাযথ উপদেশ ও কাউন্সিলিং পায়।
সকলের সুবিধার্থে কিছু প্যারাসিটামল ওষুধের ব্র‍্যান্ড নাম উল্লেখ্য করে দেওয়া হলো যেগুলো নাপা এর বিকল্প হিসেবে ব্যাবহার করা যেতে পারে।
ACE Paracetamol 500mg/tablet – Tablet – Square Pharmaceuticals Ltd.
ACTOL Paracetamol 500mg/tablet  -Tablet – SOMATEC Pharmaceuticals Ltd.
ACETA Paracetamol 500mg/tablet – Tablet – BIOPHARMA Laboratories Limited
SINAPOL Paracetamol 125mg/5mg – Suspension – Ibn Sina Pharmaceutical Ind. Ltd.
SKYMOL Paracetamol 125mg/5mg  – Suspension – Skylab Pharmaceuticals Ltd.
TAMEN Paracetamol 500mg/tablet  – Tablet – Eskayef Bangladesh Ltd.
TAMOL Paracetamol 500mg/tablet  – Tablet – Apex Pharmaceuticals Ltd
TANDAMOL Paracetamol 500mg/tablet  – Tablet – Medicon Laboratories Ltd.
TEMPAC Paracetamol 500mg/tablet -Tablet- Hallmark Pharmaceuticals Ltd.
TEMPIL Acetaminophen 500mg/tablet -Tablet- Alco Pharma Ltd.
TEMPOL Paracetamol 500mg/tablet  -Tablet – Asiatic Laboratories Ltd.
TIMIDAL Paracetamol 500mg/tablet  -Tablet-  Gaco Pharmaceuticals
TYDENOL Paracetamol 500mg/tablet  -Tablet – Edruc Limited
TYLEN Paracetamol 500mg/tablet – Tablet –  RAK Pharmaceuticals Pvt.
TYNOL Paracetamol 500mg/tablet  – Tablet – Salton Pharmaceuticals Ltd.

এছাড়াও আরও বিভিন্ন ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান প্যারাসিটামল উৎপাদন করে থাকে।

লেখক শিক্ষার্থী, ডিপার্টমেন্ট অফ ফার্মেসী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
মতামত দিন
Loading...