ভারতীয় ফার্মেসি শিক্ষার জনক

মহাদেব লাল শ্রফ

0

মহাদেব লাল শ্রফকে ফার্মাসির ক্ষেত্রে অবদানের জন্য ভারতীয় ফার্মাসির জনক হিসাবে বিবেচনা করা হয়। তিনিই প্রথমবারের মতো বানারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিতে 3 বছরের কোর্স চালু করেছিলেন।

প্রফেসর শ্রফ জন্মগ্রহণ করেছিলেন মার্চ,১৯০২ সালে ভারতের বিহারের দরভাঙ্গায়। তিনি ভাগলপুর (বিহার) থেকে স্কুল পড়াশোনা শেষ করেন এবং ১৯২০ সালে তাঁর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপরে তিনি ভারতের বারাণসীতে, বানারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ) ইঞ্জিনিয়ারিং কলেজে যোগদান করেন। ১৯২১ সালে  ইঞ্জিনিয়ারিং কলেজ ছাড়ার পরে অধ্যাপক শ্রফ ভারত ছেড়ে চলে যান এবং চীন,জাপান এবং তারপরে আমেরিকাতে অবস্থান করেন। ১৯২৫ সালে তিনি রসায়নে অনার্স নিয়ে আর্টসে ইউজি ডিগ্রি অর্জন করেন এবং ১৯২৭ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) থেকে রসায়ন ও মাইক্রোবায়োলজিতে তাঁর পিজি ডিগ্রি অর্জন করেন।

১৯৪৯ সালে তিনি ফার্মাসি কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) এর প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন এবং পরে ১৯৫৪ সালে তিনি প্রথম নির্বাচিত পিসিআই সভাপতি হন।

তার গুরুত্বপূর্ণ অবদানের মধ্যে রয়েছে: ইন্ডিয়ান ফার্মা অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা (১৯৩৫ ইউপি ফার্মা অ্যাসোসিয়েশন হিসাবে এবং ১৯৩৯ ইন্ডিয়ান ফার্মাসি অ্যাসোসিয়েশন হিসাবে ), ইন্ডিয়ান জার্নাল অফ ফার্মাসিস্ট (১৯৪৫), হিন্দিতে ভৈসজ পত্রিকা (১৯৮৫), ভেশজায়ান (১৯৬৮), ইন্ডিয়ান ফার্মাসিউটিকাল কংগ্রেস (১৯৬৮), বিভিন্ন রাজ্যের  (বঙ্গ,বিহার) ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশন এর সভাপতি

ভারতে ফার্মাসি শিক্ষার সঠিক দিকনির্দেশনা দেওয়ার জন্য তিনি সকল ফার্মাসি পেশাদারদের কাছে আদর্শ হয়ে রয়েছেন।

১৯৭১ সালে প্রফেসর শ্রফ মৃত্যুবরণ করেন ।

মতামত দিন
Loading...