ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

মাইসা তাসনিম মির্জা , ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে

0

বিশ্ব ডায়াবেটিস দিবসকে কেন্দ্র করে ১৩ নভেম্বর, ২০১৯ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী ক্লাব ‘ব্র্যাক ইউনিভার্সিটি ফার্মা সোসাইটি’ বা ‘বি.ইউ. পি.এস.’ একটি সচেতনমূলক ইভেন্টের আয়োজন করে।

ইভেন্ট-এর মূলতঃ দু’টি অংশ ছিল। প্রথম অংশে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ফ্যাকাল্টি ও ছাত্রছাত্রী মিলে ব্যানারসহ একটি  সমাবেশে অংশ নেয়।

আয়োজনের দ্বিতীয় অংশে ব্লাড প্রেসার ও ব্লাড গ্লুকোজ চেকাপের জন্য বুথের ব্যবস্থা করা হয়, যেখান থেকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পাশাপাশি বিভিন্ন শ্রেনীর মানুষ বিনামূল্যে সেগুলো করানোর সুযোগ পায়।  এই টেস্টের সুবিধা গুলো ‘মায়া অ্যাপ’ (Maya app) থেকে স্পনসর করা হয়।

সকাল ১০ টা থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত ১৮২ জনের টেস্ট করে সেগুলোর ফিডব্যাক দেয়া হয়। এছাড়াও ইন্সেপ্টা ফার্মাসিউটিক্যালস লিঃ এর পক্ষ থেকে নোটপ্যাড ও ডায়াবেটিস এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ এর পক্ষ থেকে ডায়াবেটিস সংক্রান্ত বিভিন্ন প্রশ্নাত্তর নিয়ে লিফলেট বিতরণ করা হয়।

বি.ইউ.পি.এস.এর পক্ষ থেকেও একটি লিফলেট বিতরণ করা হয়, যেখানে ডায়াবেটিস প্রতিরোধ করার উপায় নিয়ে বিস্তারিত তথ্য দেয়া ছিল। ইভেন্টে আরও ছিল ফার্মেসী বিভাগের ছাত্রছাত্রীদের মাঝে ডায়াবেটিস সংক্রান্ত সচেতনতামূলক স্লোগানসহ টি-শার্ট ও ক্যাপ বিতরণ, যা যৌথভাবে ইন্সেপ্টা ফার্মাসিউটিক্যালস লিঃ ও ডায়াবেটিস এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ স্পনসর করে।

অনুষ্ঠানটির মূল লক্ষ্য ছিল ডায়াবেটিস নিয়ে সচেতনতা তৈরি করা, কারন এখনকার সময় মানুষের জীবনধারাতে ডায়াবেটিস হওয়ার উচ্চ সম্ভাবনা দেখা দিচ্ছে।

মতামত দিন
Loading...