লোসারটান

অ্যানজিওটেনসিন ২ রিসেপ্টর অ্যান্টাগনিস্ট

0

লোসারটান উচ্চ রক্তচাপের (হাইপারটেনশন) চিকিৎসার জন্য এবং ডায়াবেটিস জনিত কারণে কিডনি ড্যামেজ হওয়া থেকে কিডনিকে রক্ষা করতে ব্যবহৃত হয়। এটি উচ্চ রক্তচাপ এবং বর্ধিত হার্টের ( হার্ট আনলারজমেন্ট)  রোগীদের স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতেও ব্যবহৃত হয়। উচ্চ রক্তচাপ হ্রাস স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কিডনির সমস্যা রোধ করতে সহায়তা করে।লোসারটান এঞ্জিওটেনসিন রিসেপ্টর ব্লকারস (এআরবি) গ্রুপের একটি ওষুধ।

এটি এই গ্রুপের প্রথম বাজারজাতকৃত ওষুধ। মার্ক অ্যান্ড কো. সর্বপ্রথম কোজার নামে এই ওষুধ বাজারে নিয়ে আসে।এটি রক্তনালীগুলি শিথিল করে কাজ করে যাতে রক্ত ​​আরও সহজে প্রবাহিত হতে পারে যা রক্ত চাপকে কমায় ।৫৫ বছরের নিচের হাইপারটেনশনের রোগী যারা এসিই ইনহিবিটর সহ্য করতে পারে না তাদের ক্ষেত্রে প্রথম পছন্দ হিসাবে এই ওষুধ দেওয়া হয়।লোসারটান খাওয়া শুরু করার পর পূর্ণ ফল পেতে ৩ থেকে ৬ সপ্তাহ সময় লাগতে পারে।

এটি বাজারে লোসারটান পটাসিয়াম আকারে পাওয়া যায়।

পার্শ্বপ্রতিক্রিয়া ( সাইড ইফেক্ট) 

লোসারটান একটি ইউরিকোসুরিক ওষুধ অর্থাৎ এটি রক্তে ইউরিক এসিডের মাত্রা বাড়িয়ে দেয় ফলে কিডনির মাধ্যমে অতিরিক্ত ইউরিক এসিড নিষ্কাশিত হয়ে মূত্রের মাধ্যমে বের হয়ে যাবে।গর্ভবতী নারীদের ক্ষেত্রে লোসারটান সেবন ক্ষতিকর কারণ এতে ভ্রূণ ক্ষতিগ্রস্ত হতে পারে এমনকি মারাও যেতে পারে।খুব সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে উল্লেখযোগ্য হলো মাথা ঝিমঝিম,কোমর ব্যথা,শ্বসনতন্ত্রের সংক্রমণ,রক্তচাপ কমে যাওয়া ইত্যাদি । এ ছাড়া ডায়াবেটিস রোগীদের পাতলা পায়খানা, ক্লান্তি, বুক ব্যথা ও রক্তে পটাশিয়াম বেড়ে যেতে পারে।

গর্ভবতী মহিলা ও যে সকল ডায়াবেটিস রোগী অ্যালিসকিরেন ওষুধ খাচ্ছেন তাদের ক্ষেত্রে এই ওষুধ সেবন নিষিদ্ধ।

রোগীর দেহ ওষুধের সাথে সামঞ্জস্য পরিস্থিতি তৈরি করার জন্য মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা হতে পারে। এর মধ্যে যদি উপরোক্ত কোন প্রভাব অব্যাহত থাকে বা আরও খারাপ হয়,তাহলে ডাক্তারের ও বিশেষজ্ঞ ফার্মাসিস্ট এর পরামর্শ নিতে হবে। মাথা ঘোরা এবং হালকা মাথা ব্যাথার ঝুঁকি কমাতে,বসে থাকা বা শুয়ে থাকা অবস্থান থেকে উঠলে ধীরে ধীরে উঠা যেতে পারে।

গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে যদি কিছু ঘটে তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে

গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অজ্ঞান হয়ে যাওয়া,উচ্চ পটাসিয়াম রক্তের স্তরের লক্ষণগুলি (যেমন পেশির দুর্বলতা,ধীর / অনিয়মিত হৃদস্পন্দন) দেখা যেতে পারে।

যদিও লসার্টন কিডনির সমস্যা রোধ করতে বা কিডনির সমস্যা আছে এমন লোকদের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে, এটি খুব কমই কিডনির গুরুতর সমস্যা বা তাদের আরও খারাপ করতে পারে। আপনি লসার্টান নেওয়ার সময় আপনার ডাক্তার আপনার কিডনির কার্যকারিতা যাচাই করবেন। আপনার যদি কিডনির সমস্যার কোনও লক্ষণ থাকে যেমন প্রস্রাবের পরিমাণ পরিবর্তন হয় তবে আপনার ডাক্তারকে অবিলম্বে বলুন।

এই ওষুধের একটি খুব গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়া খুব বেশি দেখা যায় না। তবে,যদি কোনও গুরুতর অ্যালার্জির কোনও লক্ষণ ( ফুসকুড়ি, চুলকানি / ফোলাভাব (বিশেষত মুখ / জিহ্বা / গলা), তীব্র মাথা ঘোরা, শ্বাসকষ্ট) লক্ষ্য করেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এটি সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির একটি সম্পূর্ণ তালিকা নয়। যদি উপরে উল্লিখিত অন্য প্রভাবগুলি লক্ষ্য করেন তবে বিশেষজ্ঞ ডাক্তার বা ফার্মাসিস্টের সাথে যোগাযোগ করতে হবে।

সাবধানতা ও ওষুধের মিথস্ক্রিয়া ( ইন্টারেকশন)

এই ওষুধটি ব্যবহার করার আগে, ডাক্তার বা ফার্মাসিস্টকে রোগীর চিকিৎসা ইতিহাস (মেডিকেল হিস্টরি) জানাতে হবে বিশেষত: যকৃতের রোগ ( লিভারের কোন সমস্যা) ,দেহের জল এবং খনিজগুলির মারাত্মক ক্ষতি (ডিহাইড্রেশন)।

সাধারনত এই ওষুধ হাল্কা মাথা ঘুরার বা ব্যাথার কারণ হতে পারে। এজন্য  অ্যালকোহল বা গাঁজা সেবন এই সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে , তাই এই ওষুধ সেবনকালীন এই ধরনের মাদক পরিহার করা উচিৎ । এ সময় গাড়ি চালানো ও সূক্ষ্ম যন্ত্রপাতি ব্যাবহার করার সময় সতর্ক হওয়া উচিৎ ।

এই ওষুধটি পটাসিয়ামের মাত্রা বাড়িয়ে তুলতে পারে।এজন্য লোসারটান ব্যাবহার করার সময় পটাসিয়ামযুক্ত পটাসিয়াম সাপ্লিমেন্ট বা লবণের বিকল্প ব্যবহার করতে হবে এবং প্রয়োজনে ডাক্তার বা ফার্মাসিস্টের পরামর্শ নিতে হবে।

মতামত দিন
Loading...