ফিজিক্যাল ফার্মেসির জনক

তাকেরু হিগুচি

তাকেরু হিগুচি একজন আমেরিকান রসায়নবিদ ছিলেন যিনি ” ফিজিক্যাল ফার্মেসির জনক” হিসাবে বহুল পরিচিত । তিনি টাইম রিলিজ মেডিকেশন ক্যাপসুল আবিষ্কার করেছিলেন, যা ওষুধকে ধীরে ধীরে রক্ত ​​প্রবাহে যেতে দেয় ।

একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করে টাইম রিলিজ মেডিকেশন তৈরি করা হয় যেন ওষুধ দীর্ঘ সময় ধরে রোগীর রক্ত প্রবাহে অল্প পরিমাণে ওষুধ যেতে পারে । এটিকে সাস্টেইন্ড রিলিজ, এক্সটেন্ডেড রিলিজ বা কন্ট্রোলড রিলিজ বা মডিফাইড রিলিজ ড্রাগ ও বলা হয়।

হিগুচি ১৯১৮ সালের ১ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার লস অল্টোসের কাছে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৩৯ সালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করেন এবং ১৯৮৩ সালে উইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্যাল ও অরগানিক কেমিস্ট্রিতে ডক্টরেট সম্পন্ন করেন।
তিনি আক্রন বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসাবে কাজ করেন এবং ১৯৪৭ সালে উইসকনসিন বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন।


১৯৬১ সালে তিনি ” হিগুচী ইকুয়েশন ” প্রকাশ করেছিলেন, যা অয়িন্টমেন্ট রিলিজ রেটের একটি মডেল করে হিসেবে কাজ করে। ১৯৬৪ সালে তাকে এডওয়ার্ড ক্রেমার বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক হিসেবে নিযুক্ত করা হয়।

১৯৬৭ সালে তিনি কানসাস বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের রেজেন্টস অধ্যাপক হিসাবে যোগদান করেন এবং ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

তার নাম অনুসারে ১৯৮১ সালে আমেরিকান ফার্মাসিস্ট এসোসিয়েশন তাকেরু হিগুচি গবেষণা পুরস্কার চালু করে
১৯৮৩ সালে তাকে সম্মান সূচক রেমিংটন মেডেল পদকে ভূষিত করা।

তিনি ৬৯ বছর বয়সে ১৯৮৭ সালের ২৪ মার্চ ইউনিভার্সিটি অফ মিসৌরি-কলম্বিয়া হসপিটাল এন্ড ক্লিনিকস এ মারা যান।

Takeru Higuchiআমেরিকান ফার্মাসিস্ট এসোসিয়েশনএক্সটেন্ডেড রিলিজ ড্রাগকন্ট্রোলড রিলিজ ড্রাগতাকেরু হিগুচিফিজিক্যাল ফার্মেসির জনকমডিফাইড রিলিজ ড্রাগসাস্টেইন্ড রিলিজ ড্রাগ
Comments (০)
Add Comment