http://www.porndigger.pro
https://www.xxvideos.one lavando a xaninha com vontade.
tamil sex teasing and cumming.

উপমহাদেশের প্রথম ফার্মাসিউটিক্যাল কোম্পানি

বেঙ্গল কেমিক্যালস এণ্ড ফার্মাসিউটিক্যালস

0

বেঙ্গল কেমিক্যালস এণ্ড ফার্মাসিউটিক্যালস  হল  আচার্য স্যার প্রফুল্ল চন্দ্র রায়  প্রতিষ্ঠিত  ভারতের তথা উপমহাদেশের  প্রথম ফার্মাসিউটিক্যাল কোম্পানি।

শুরুটা খানিক এরকম, সালটা ১৮৯১ , আচার্য প্রফুল্ল চন্দ্র রায় ৯১, আপার সার্কুলার রোডের একটি বাড়ি ভাড়া করে শুরু করলেন ৭০০ টাকা মূলধন নিয়ে বেঙ্গল কেমিক্যাল ওয়ার্কস। এক অভিনব শিল্পোদ্যোগ যা সমগ্র বাঙালি যুবসমাজকে নতুন দিশা দেখিয়েছিল । ১৮৯৩ খ্রিস্টাব্দে কলকাতাযর ইন্ডিয়ান মেডিক্যাল কংগ্রেসের  ভেষজ পণ্য উৎপাদনে এই সংস্থা দায়িত্ব নেয়। আস্তে আস্তে কোম্পানি বৃদ্ধি পেতে থাকল এবং রায় মহাশয় উৎপাদন বাড়ানোর জন্য আরও ২ লক্ষ টাকা বিনিয়োগ করলেন । পরে লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত করা হয় । নতুন কর্মক্ষেত্র সৃষ্টি হয় ।

১৯০১ সালের ১২ই এপ্রিল নামান্তরিত হয়ে হয় বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যল ওয়ার্কস লিমিটেড । বাংলা তথা ভারতের প্রথম ফার্মাসিউটিক্যল কোম্পানি। উৎপাদনের গুণগতমান নিয়ে গবেষক সমাজে প্রশংসিত হয়েছিলেন। কলকাতা মানিকতলার একটা ফেক্টরি (১৯০৫) থেকে শুরু করে আরও তিনটি ফেক্টরি গড়ে ওঠে। একটি, পানিহাটি (উত্তর ২৪ পরগণা) ১৯২০ সালে, দ্বিতীয়টি, মুম্বাই ১৯৩৮ সালে আর তৃতীয়, কানপুর ১৯৪৯।

ভারতের প্রথম কোম্পানি যাঁরা অ্যান্টি স্নেক ভেনাম সিরাম (ASVS) বানিয়েছিল। তাছাড়াও বানিয়ে চলেছে বিভিন্ন জীবনদায়ী ওষুধ ।১৯০৮ খ্রিস্টাব্দে জন কুমিং  বাংলায় শিল্প ও অবস্থানের সম্ভাব্যতার পর্যালোচনা করে লিখেছিলেন যে এই সংস্থাটি ব্যবসায়িক দক্ষতার লক্ষণগুলি দেখায়, যা এই প্রদেশের পুঁজিপতিদের জন্য শেখার বিষয় হওয়া উচিৎ।

তথ্যসূত্র : দ্যা হিন্দু , হিন্দুস্তান টাইমস , দ্যা টেলিগ্রাফ

মতামত দিন
Loading...
fapfapita.com spying sydney cole wants step mom cassandra cain to share dick.
thumbzilla little pukeslut likes being used.
hot curvy webcam slut teasing.milf porn