ডেঙ্গু হলে কেন ব্যাথানাশক নয় ?

0

সাম্প্রতিক সময়ে ডেঙ্গু এক ভীতিকর রূপ নিয়েছে। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর এবং উদ্বেগজনক, সংবাদ পত্র খুললেই দেখা যাবে ডেঙ্গু আক্রান্ত হওয়ার সংবাদ ,ভারতের থেকে বাংলাদেশের পরিস্থিতি উদ্বেগজনক ।

ডেঙ্গু আক্রান্ত হওয়ার ক্ষেত্রে সাধারন একটা জটিলতা হচ্ছে শরীরে ব্যাথা অনুভব হওয়া , এজন্য চিকিৎসকের পরামর্শ ছাড়াই আপনার মনে হতে পারে ব্যাথানাশক ব্যবহার করার কথা । কিন্তু এটা কখনই ব্যাবহার  করা যাবে না  । জ্বর কমাতে শুধু প্যারাসিটামল দেয়া যেতে পারে। কিন্তু  জ্বর বা শরীর ব্যথার জন্য ব্যথানাশক ওষুধ (যেমন clofenac, diclofen, ultrafen, voltalin, voltaren, ibuprofen, brufen, inflam, naproxen, indomet, etorix, coxib, disprin, aspirin ইত্যাদি) তা মুখে বা মলদ্বারে ব্যবহার করা যাবে না। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে কেন ব্যবহার করা যাবে না ?

 

এঁর উত্তর হচ্ছে প্রায় সব ধরনের ব্যথানাশক ওষুধ অনুচক্রিকার বিরুদ্ধে কাজ করে , অণুচক্রিকা আপনার রক্ত জমাট বাঁধতে সাহায্য করে থাকে ।

ডেঙ্গু জ্বরে রক্তের জমাট বাঁধার প্রধান উপাদান অনুচক্রিকা কমে যেতে পারে , উপরন্তু যদি আপনি আরও ব্যাথানাশক ওষুধ গুলো ব্যাবহার করতে থাকেন তা পরিস্থিতি আরও জটিল করে ফেলবে।আক্রান্ত দেহে কমতে থাকা অনুচক্রিকা ব্যথানাশকের আক্রমণে দ্রুত অকার্যকর হয়ে রোগীকে রক্তক্ষরণের ঝুঁকিতে ফেলে দিতে পারে।

মতামত দিন
Loading...