চেনার সুবিধার্থে নতুন মোড়কে আসছে সকল এন্টিবায়োটিক

0
ন্টিবায়োটিক সচেতনতা নিয়ে সম্প্রতি ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালিত এক জরিপে উঠে এসেছে ৬৭.৩% ফার্মেসী রিটেইলার এন্টিবায়োটিক মেডিসিন চেনেন না এবং সহজে এন্টিবায়োটিক গুলো শনাক্ত করতে পারেন না৷ যদিও প্রস্তাবিত ঔষধ আইনে প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রয়ে শাস্তির বিধান রাখা হয়েছে। কিন্তু এই ফার্মেসী রিটেইলাররা যেন সহজেই এন্টিবায়োটিকগুলো শনাক্ত করতে পারেন সে ব্যবস্থা রাখাও প্রয়োজন। তারই প্রেক্ষিতে ঔষধ প্রশাসন অধিদপ্তররের ড্রাগ কন্ট্রোল কমিটির ২৫৩ তম সভায় এন্টিবায়োটিক গুলোর প্যাকেটের নতুন ডিজাইন উপস্থাপন করা হয় যাতে সকলে সহজেই এন্টিবায়োটিকগুলো শনাক্ত করতে পারেন ।

নতুন যে ডিজাইনের নির্দেশনা দেয়া হয়েছে তাতে এন্টিবায়োটিক এর কার্টনের একপাশে লাল আইডেন্টিফিকেশন মার্ক এর উপর বাংলায় “এন্টিবায়োটিক” এবং “ নিবন্ধিত চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া ব্যবহার করবেন না” লিখা থাকবে এবং কার্টনের অপর পাশে লাল আইডেন্টিফিকেশন মার্ক এর উপর ইংরেজীতে লিখা থাকবে “Antibiotic” এবং “Do not use without prescription of registered physician” প্রাইমারী প্যাকেজিং ( স্ট্রিপ, ব্লিস্টার) এর দুই পাশে লাল আইডেন্টিফিকেশন মার্ক এর উপর বাংলায় “এন্টিবায়োটিক” এবং ইংরেজীতে ” Antibiotic” লিখা থাকবে।

এন্টিবায়োটিক প্যাকেট ট্যাবলেট ক্যাপসুল

এন্টিবায়োটিক প্যাকেট ফয়েল অফ ইনজেকশন এন্টিবায়োটিক প্যাকেট ভায়ালএন্টিবায়োটিক প্যাকেট সাসপেনশন ইনজেকশনএই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য এন্টিবায়োটিক উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে ০৬ মাস সময় দেওয়া হয়েছে। তবে যেসব প্রতিষ্ঠান এন্টিবায়োটিক জাতীয় পদের রেজিস্ট্রেশনের জন্য নতুন আবেদন করবে, তারা মোড়ক সামগ্রী অনুমোদনের সময় উক্ত নির্দেশনা মোতাবেক মোড়ক সামগ্রী দাখিল করতে বলা হয়েছে।

মতামত দিন
Loading...