বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২

0
প্রতি বছর ২৫ শে সেপ্টেম্বরকে বিশ্ব ফার্মাসিস্ট দিবস হিসেবে পালন করা হয়। এবছরের (২০২২) প্রতিপাদ্য হচ্ছে “Pharmacy united in action for a healthier world”।
কেন এই থিম? এই বছরের থিমের লক্ষ্য বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবার উপর ফার্মেসির ইতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করা এবং ফার্মাসিস্টদের পেশার মধ্যে সংহতি ও একাত্মতা আরও জোরদার করা। আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশন (এফআইপি) ফার্মেসি পেশার সকল সেক্টরের সহকর্মীদের বিশ্ব ফার্মাসিস্ট দিবসের ক্যাম্পেইনে অংশ নিতে অনুরোধ জানিয়েছে। 
কীভাবে আমরা বিভিন্ন দ্বন্দ্ব, ভিন্ন রাজনীতি ও সংস্কৃতি এবং অর্থনৈতিক বৈষম্য নির্বিশেষে এবং সকল বাধা কাটিয়ে উঠে স্বাস্থ্যের জন্য ঐক্যবদ্ধ সেই বিষয়টি সারা বিশ্ব কে দেখিয়ে দিতে উদ্যোগ নেয়ার বিষয়ে আলোকপাত করা হয়েছে এবারের প্রতিপাদ্যে।
আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশন (এফআইপি) প্রেসিডেন্ট মিঃ ডমিনিক জর্ডান বলেছেন “জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৩ নম্বর লক্ষ্যে অসংক্রামক রোগ (যেমন কার্ডিওভাসকুলার রোগ, ক্যান্সার, ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ এবং মানসিক স্বাস্থ্য) এবং সংক্রামক রোগ (উদাহরণস্বরূপ, এইচআইভি, যক্ষ্মা) সহ বেশ কয়েকটি স্বাস্থ্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতিসংঘ।
 আমরা এই লক্ষ্য অর্জনে এর মধ্যে অনেক ক্ষেত্রে উন্নতি দেখেছি এবং আমাদের ফার্মাসিস্ট পেশার জন্য গর্ব করা উচিত এবং এর অবদানগুলি সকলের জানা উচিত। যদিও COVID-19 মহামারী আমাদের এই অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছে তারপর এটি অপরিহার্য যে আমরা আরও ভালভাবে ফিরে আসার জন্য ঐক্যবদ্ধ হয়েছি ,”। 
মতামত দিন
Loading...