যে ধরনের ট্যাবলেট গুলো ভেঙ্গে খাওয়া যাবে না

ফিল্ম কোটেড ট্যাবলেট, এন্টেরিক কোটেড ট্যাবলেট

0

আমরা প্রায়ই ট্যাবলেটের ডোজ অর্ধেক করার জন্য ট্যাবলেট ভেঙ্গে থাকি , কিন্তু সবক্ষেত্রেই এটা কার্যকর নয় । এন্টেরিক কোটেড ট্যাবলেট বা ফিল্ম কোটেড ট্যাবলেট এর ক্ষেত্রে এই ঘটনা ঘটালে আপনার ওষুধের কার্যকারিতা হারাবেন ।

এন্টেরিক কোটেড ট্যাবলেট কখনই ভেঙ্গে খাওয়া যাবে না । এমন কি কোন ভাবে এধরনের ওষুধ ভেঙ্গে গেলে টা খাওয়া যাবে না , মূলত কোন কাজে আসবে না । এবার চলুন এর কারণ সম্পর্কে জানার চেষ্টা করি ,

এন্টেরিক কোটেড ট্যাবলেট হল এমন ধরণের ফিল্ম কোটেড ট্যাবলেট, যেগুলো এমন ভাবে তৈরি করা হয় যাতে ওষুধের প্রধান উপাদানটির উপরে পলিমারের লেয়ার থাকে, যাতে ঔষধটি পাকস্থলীতে (stomach) না ভেঙ্গে  সরাসরি অন্ত্রে (intestine) চলে যায় এবং সেখানেই ভেঙ্গে গিয়ে  কাজ শুরু করে। এ ধরণের ট্যাবলেট গলাধঃকরণ (oral intake) এর পরে অন্ত্রেই ধীরে ধীরে দ্রবীভূত হয় (Dissolution)।

এখন সমস্যা হল কোন ভাবে যদি এ ধরনের ট্যাবলেট আপনি ভেঙ্গে ফেলেন বা অর্ধেক করেন তাহলে ট্যাবলেট এর উপরে যে পলিমার আস্তরণ বা লেয়ার থাকে টা নষ্ট হয়ে যাবে ,  সেগুলো পাকস্থলিতেই দ্রবীভূত হতে থাকবে , অন্ত্রে আর পৌছাতে পারবে না ভালো ভাবে , ঐ ওষুধের সঠিক কার্যকারিতা আপনি পাবেন না।

সাধারন ট্যাবলেট গুলো  অর্ধেক করে কেটে ডোজ হাফ করা যায় এবং তাতে কার্যকারিতা থাকে , কিন্তু এন্টেরিক কোটেড ট্যাবলেট এর ক্ষেত্রে ওষুধের কার্যকারিতা হারিয়ে ফেলবে ।

যেমনঃ অ্যাসপিরিন ট্যাবলেট

মতামত দিন
Loading...