ব্রিটিশ ফার্মাকোপিয়া

0

ফার্মাকোপিয়া হল কোন রাষ্ট্র কর্তৃক অনুমোদিত এবং প্রকাশিত সংকলন গ্রন্থ যাতে বিভিন্ন প্রকার ওষুধের সক্রিয় ও অন্যান্য উপাদানের ভৌত ও রাসায়নিক বিবরণ, শনাক্তকারী পরীক্ষানিরীক্ষার বিবরণ, ব্যবহার ইত্যাদি বিস্তারিত লিপিবদ্ধ থাকে।

প্যারাসিটামল বিপি ৫০০ মি গ্রা , এটা আমরা সবাই দেখেছি । এখানে যে বিপি লেখা হয়েছে এর পূর্ণ রুপ হচ্ছে  ব্রিটিশ ফার্মাকোপিয়া  । সংক্ষেপে লিখা হয় বিপি

 

সদর দপ্তর ইংল্যান্ডের লন্ডন থেকে প্রতিবছর এটি প্রকাশ করা হয় । এটি বা‍ৎসরিকভাবে প্রকাশিত মান নিয়ন্ত্রণ বিষয়ক পত্রিকা ( প্রকাশনা) । এটিতে ব্যক্তিগত ও কোম্পানিগত ভাবে বিভিন্ন ওষুধ পণ্যের গবেষণা, উন্নয়ন, উৎপাদন ও পরীক্ষণের বিষয়ে সর্বশেষ তথ্য ও উপাত্ত সমূহ উপস্থাপন করা হয় এবং এগুলো পৃথিবীর বিভিন্ন দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান ব্যাবহার করে থাকে ।

মূলত কোন ঔষধ তৈরির পর তা ২/৪ বছর পরীক্ষাধীন থাকে, যাদের বৈশিষ্ট্যগত নামের শেষে আই. এন. এন থাকে। এটি সফলভাবে তার পরীক্ষাকাল শেষ করার পর সে ঔষধ বি.পি. বা ইউ.এস.পি. দ্বারা বৈশিষ্ট্যগত হয়।

ওষুধ ও ওষুধ পণ্যের কঠোর মান নিয়ন্ত্রনে বিপি/ ইউএস পি কে স্ট্যান্ডার্ড ধরা হয় ।

ব্রিটিশ ফার্মাকোপিয়া পৃথিবীর প্রায় ১০০ টি দেশে ব্যাবহার করাহয়  , কমনওয়েলথ ভুক্ত দেশগুলো , ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপকভাবে এটি ব্যাবহার করা হয় । বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এটি ব্যাবহার করে থাকে

ব্রিটিশ ফার্মাকোপিয়া কমিশন (বিপিসি) প্রতিবছর বিপির নতুন সংস্করন তৈরির কাজ করে থাকে ।

ওয়েবসাইটwww.pharmacopoeia.co.uk
www.pharmacopoeia.gov.uk
মতামত দিন
Loading...