http://www.porndigger.pro
https://www.xxvideos.one lavando a xaninha com vontade.
tamil sex teasing and cumming.

বাংলাদেশে ফার্মেসী শিক্ষার জনক

প্রফেসর ড. আব্দুল জব্বার

0
অধ্যাপক ড. আব্দুল জব্বার । একজন মহান শিক্ষক । যার হাত ধরে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশে ফার্মেসি শিক্ষার যাত্রা শুরু হয়েছিল ।তাকে ” বাংলাদেশে ফার্মেসী শিক্ষার জনক ” বলা হয় । 
ড. জব্বার ১৯২১ সালের ২১ শে ফেব্রুয়ারি কুমিল্লার দেবীদ্বারে জন্মগ্রহন করেন।  তিনি ১৯৪৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক  এবং তারপর ১৯৪৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে তার স্নাতকোত্তর শেষ করেন । এরপর তিনি ১৯৫৩ সালে তার পিএইচডি এবং ডিপ্লোমা অফ ইম্পেরিয়াল কলেজ  ডিগ্রি অর্জন করেন ইম্পেরিয়াল কলেজ অফ সায়েন্স এন্ড টেকনোলজি, লন্ডন থেকে । তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের  বিভিন্ন ইনস্টিটিউট এ ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রির উপর অনেক গবেষণা পরিচালনা করেন । 

 

ছবিঃ অধ্যাপক ড. আব্দুল জব্বার ( সংগৃহীত )

ডা. জব্বার ১৯৪৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শারীরবৃত্তীয় রসায়নের (ফিজিওলজিক্যাল কেমিস্ট্রি) প্রভাষক হিসেবে তার কর্মজীবন শুরু করেন । পরবর্তীতে তিনি কেমিস্ট্রি, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের একজন সিনিয়র প্রভাষক, এবং ফার্মেসি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেছেন । ১৯৮৩ সালে তিনি অবসর গ্রহণ করেন। ১৯৮৪  সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি  বিভাগের এমেরিটাস অধ্যাপক হিসেবে মনোনীত হন এবং ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করতে থাকেন ।  তার ২০০ টিরও বেশি গবেষণা প্রবন্ধ রয়েছে যা পিয়ার রিভিউড জাতীয় এবং আন্তর্জাতিক জার্নাল-এ প্রকাশিত হয়েছে । 
 
তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের ফার্মাসিউটিক্যাল সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন । এই মহান শিক্ষক ও গবেষক  ২০১৬ সালের ৩০ জানুয়ারি মৃত্যু বরণ করেন ।এ দেশে ফার্মেসি শিক্ষা ও গবেষণা উন্নয়ন এবং ওষুধশিল্পের বিকাশে অধ্যাপক আব্দুল জব্বারের অবদান চিরস্মরণীয় । 

 

মতামত দিন
Loading...
fapfapita.com spying sydney cole wants step mom cassandra cain to share dick.
thumbzilla little pukeslut likes being used.
hot curvy webcam slut teasing.milf porn