ওষুধের মেয়াদ কোথায় লেখা থাকে ?

0

ওষুধের মেয়াদ সহ ব্যাচ নাম্বার ও অন্যান্য তথ্য প্যাকেট এর গায়েই লেখা থাকে । ওষুধ কেনার সময় অবশ্যই সেগুলো দেখে কেনা উচিৎ ।

বোতল জাত ওষুধের ক্ষেত্রে বোতলের গায়ে ওষুধের মেয়াদ লেখা থাকতে পারে । তা ছাড়া বোতলের ক্যাপেও লেখা থাকতে পারে ।এছাড়া বাক্সের উপরেও প্রিন্ট করে লেখা থাকে এই ধরনের তথ্য ।

ক্যাপসুল বা ট্যাবলেট এর স্ট্রিপ  এর গায়ে খোদাই করে বা প্রিন্ট করে লেখা হয়ে থাকে পূর্ণ স্ট্রিপ কিনলে কেনার আগে খেয়াল করুন বা যে স্ট্রিপ থেকে কেটে দিচ্ছে, কাটার আগে চেক করুন, ঔষধের স্ট্রিপ এর গায়ে উপরে বা নিচের অংশে স্পষ্ট কিছু ইংরেজি সংখ্যা এবং অক্ষরে ওই ঔষধের মেয়াদ উত্তীর্ণের সময় কাল লেখা আছে।

ইংরেজি “E” অক্ষরের পাশে মেয়াদ উত্তীর্ণের মাস এবং বছর দেয়া থাকে, এখানে “E” তে Expire বুঝানো হয়েছে, প্রথম দুটো সংখ্যা মাস কে বুঝায়, পরের দুটো সংখ্যা বছর বুঝায়, যেমন : E0221, মানে হলো এই ঔষধের মেয়াদ ২০২১ এর ফেব্রুয়ারী মাস পর্যন্ত।

সাপজিটরির ক্ষেত্রে ও একই রকম ভাবে তার গায়ে খোদাই করে বা প্রিন্ট করে লেখা হয়ে থাকে।

এবং অন্যান্য ডোজেজ ফর্মের ক্ষেত্রেও প্যাকেটের গায়ে প্রিন্ট বা খোদাই করে লেখা থাকে । এ ছাড়া ও প্যাকেট এর ভিতরে যে লিফলেট এর গায়েও লেখা হয়ে থাকে , সেখানে ব্যাচ নাম্বার , মূল্য সহ অন্যান্য তথ্য সন্নিবেশিত থাকে ।

মতামত দিন
Loading...