বহুল ব্যবহৃত ছত্রাকনাশকঃ কেটোকোনাজল

0

কেটোকোনাজল ( Ketokonazol ) একটি অ্যাজল গ্রুপের ছত্রাকনাশক  । বহুল ব্যবহৃত একটি ওষুধ এটি। ছত্রাকের কোষ ঝিল্লি গঠনের উপর ক্রিয়া করে  ছত্রাক হত্যা করে ।ত্বকের উপরের স্তর ও ভিতরের স্তরের ছত্রাকজনিত সকল প্রকার সংক্রমন চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

কেটোকোনাজল ব্যাবহারে মাথা ঘোরা বা তন্দ্রা হতে পারে। যদি আপনি অ্যালকোহল বা নির্দিষ্ট কিছু ওষুধ সেবন করেন তবে এই প্রভাবগুলি আরও খারাপ হতে পারে। এসব প্রতিক্রিয়া না যাওয়া পর্যন্ত গাড়ি চালাবেন না বা অন্যান্য সম্ভাব্য অনিরাপদ কাজ করবেন না।

গর্ভবতী মহিলা, স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এবং তীব্র যকৃত রোগে ব্যবহার নিষিদ্ধ। যকৃতে কোন প্রকার রোগ থাকলে বা যকৃতে এনজাইমের পরিমাণের তারতম্য থাকলে ওষুধটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

কিছু ক্ষেত্রে ( খুবই অল্প) প্রথম ডোজ গ্রহণের পরই কেটোকোনাজল মারাত্মক অ্যালার্জির কারণ হতে পারে বা ফ্লাশিং, ফুসকুড়ি, হাত ও পায়ের ফোলাভাব, বমি বমি ভাব এবং মাথা ব্যথা ও হতে পারে । কেটোকোনাজল নেওয়ার সময় অ্যালকোহল পান করবেন না।

কেটোকোনাজল কেবল ছত্রাকের বিরুদ্ধে কাজ করে তাই এটি ভাইরাল সংক্রমণের (যেমন, সাধারণ সর্দি) বা ব্যাকটেরিয়াল সংক্রমণে ব্যবহার করা যাবে না।

চিকিত্সার সময় সম্পূর্ণ কোর্সের ব্যবহার নিশ্চিত করুন। আপনি যদি তা না করেন তবে ওষুধটি আপনার সংক্রমণকে পুরোপুরি নির্মূল নাও করতে পারে। এটি ভবিষ্যতে সংক্রমণকে আরও কঠিন করে তুলতে পারে। তাই কোর্স শেষ করুন ।

কেটোকোনাজল রক্তের টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিতে পারে। এটি যৌন ক্ষমতা হ্রাস করতে পারে, বর্ধিত স্তন বা কম শুক্রাণু গণনা (স্পারম কাউন্ট)  হতে পারে। কেটোকোনাজল বন্ধ হওয়ার পরে টেস্টোস্টেরনের মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কেটোকোনাজল আপনার রক্তে শর্করার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। রক্তে শর্করার মাত্রাটি নিবিড়ভাবে পরীক্ষা করুন। আপনার ডায়াবেটিসের ওষুধের ডোজ পরিবর্তন করার আগে আপনার ডাক্তারের পরামর্শ  নিন ।

কেটোকোনাজল ব্যবহার করার সময় হরমোনজনিত জন্ম নিয়ন্ত্রণ (যেমন, জন্ম নিয়ন্ত্রণের বড়ি) পাশাপাশি কাজ করতে পারে না। গর্ভাবস্থা রোধ করতে, জন্ম নিয়ন্ত্রণের একটি অতিরিক্ত ফর্ম (যেমন, কনডম) ব্যবহার করুন।

কি কি পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে :  বমি বমি ভাব বা বমি হওয়া , মাথা ব্যাথা; হালকা পেটে ব্যথা বা অস্থিরতা এবং কম সংখ্য রোগীর বেলায় যকৃতের কাজে সমস্যা সৃষ্টি হতে পারে। গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়াও দেখা যেতে পারে ।

মেডিকেটেড শ্যম্পু গুলোতেও এটি ব্যবহার করা হয়  । যে কোন ওষুধ ব্যাবহারে আপনার ডাক্তার ও ফার্মাসিস্ট এর পরামর্শ নিন ।

মতামত দিন
Loading...