মাভাবিপ্রবিতে উদযাপন করা হল বিশ্ব ফার্মাসিস্ট দিবস

0

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ফার্মেসি বিভাগের উদ্যোগে ২৫ সেপ্টেম্বর ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

শোভাযাত্রাটি ফার্মেসি বিভাগের সামনে থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাফেটেরিয়ার সামনে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, প্রক্টর, বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। শোভাযাত্রা শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয় এবং ‘ফার্মা ক্যানভাস’ নামে শিক্ষার্থীদের গবেষণাধর্মী লেখনী প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. রোকেয়া বেগম, বিভাগের চেয়ারম্যান ইশরাত জাহান ইরা, বিভাগের শিক্ষক ড. মো. নুরুল ইসলাম, এ.এইচ.এম মেজবাহ উদ্দীন ও ফারিয়া ফারজানা পারভীন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. আশরাফ আলী।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, বাংলাদেশে ঔষধের যৌক্তিক ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে প্রত্যেকটি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২০১৯ সালের মধ্যে ‘এ’ গ্রেড ফার্মাসিস্ট নিয়োগ নিশ্চিতকরণ এবং বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) ফার্মাসিস্টদের জন্য বিশেষভাবে ক্যাডার সার্ভিস চালু করতে হবে। সেই সঙ্গে মডেল ফার্মেসিগুলোতে রোগীদের ওষুধ সেবন সম্পর্কে সঠিক দিক নির্দেশনা প্রদানের জন্য গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগের ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়।

মতামত দিন
Loading...