বর্ণাঢ্য আয়োজনে পাবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত

বিশেষ প্রতিবেদন

0

প্রতিবারের ধারাবাহিকতায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপি কর্মসূচী আয়োজন করে । এই আয়োজনে সহায়তা করেছে দেশের বৃহৎ ঔষধ উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বুধবার ( ২৫ সেপ্টেম্বর )দিনব্যাপি আয়োজনে ছিল  র‍্যালি ,আলোচনা সভা,স্বাস্থ্য ক্যাম্প ( ফ্রি ব্লাড গ্রুপিং ,ফ্রী ব্লাড প্রেশার মেজারমেন্ট) ,পোস্টার প্রেজেন্টেশন,ফার্মা কুইজ টেস্ট,  পুরস্কার বিতরণী অনুষ্ঠান,সাংস্কৃতিক অনুষ্ঠান ।

সকালে র‍্যালির মাধ্যমে দিবসটি শুরু হয় , বিশ্ববিদ্যালয়ের  ড এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে এসে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শেষ হয় । সেখানে  ফ্রি ব্লাড গ্রুপিং , ফ্রী ব্লাড প্রেশার মেজারমেন্ট কর্মসূচির শুভ সূচনা করেন উপ-উপাচার্য প্রফেসর ড মোঃ আনোয়ারুল ইসলাম ।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিজ্ঞান অনুষদের  ডিন ড মোঃ ফজলুল হক  । স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পাবনা প্লান্টের জেনারেল ম্যানেজার মো. মিজানুর রহমান এবং কোয়ালিটি অ্যাস্যুরেন্স বিভাগের প্রধান প্রকাশ কুমার মন্ডল।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ সহ বক্তব্য রাখেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ হাবিবুল্লাহ, ফার্মেসি বিভাগের প্রভাষক মোঃ সানোয়ার হোসেন, ফার্মেসি এসোসিয়েশনের সাধারন সম্পাদক মোঃ শাকিল হোসেন ।

উপ-উপাচার্য তার বক্তব্যে ওষুধ শিল্পের বিকাশে ফার্মাসিস্টদের ভুমিকা ও এই শিল্পের ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করেন । বিজ্ঞান অনুষদের ডিন ওষুধের নিরাপদ ও কার্যকর ব্যাবহার নিশ্চিত করনে ফার্মাসিস্টদের ভুমিকা নিয়ে আলোচনা করেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ তাঁদের বক্তব্যে ওষুধের উৎপাদন , মান নিয়ন্ত্রন এবং নিরাপদ ব্যাবহারের খত্রে ফার্মাসিস্ট দের ভুমিকা নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ও ফার্মেসি এসোসিয়েশন সভাপতি আশিস কুমার সরকার । সভাপতি তার বক্তব্যে ঔষধের যৌক্তিক ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে প্রত্যেকটি সরকারী ও বেসরকারি হাসপাতালে “এ” গ্রেড ফার্মাসিস্ট নিয়োগ প্রয়োজন এবং এজন্য দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন

বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ এ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন , ফার্মেসি সহ  বিভিন্ন  বিভাগের শিক্ষকবৃন্দ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর কর্মকর্তাবৃন্দ , বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা , কর্মচারী , ফার্মেসি বিভাগ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন ।

বিকেলে ফার্মেসি বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

মতামত দিন
Loading...