গবেষণাগারের যন্ত্রপাতি পর্ব- ১

বিকার

0

একটি বিকার সাধারণত একটি সমতল তলদেশযুক্ত একটি নলাকার পাত্রে থাকে এক মিলিলিটার থেকে কয়েক লিটার পর্যন্ত বিভিন্ন ধরণের ও আকারের বিকার পাওয়া যায় ।  বিকার কে ফ্লাক্স থেকে আলাদা করা যায় তার কারণ ফ্লাক্স পাশের দিকে ঢালু থাকে কিন্তু বিকারে সোজা ।

এই সংজ্ঞাটির ব্যতিক্রম হ’ল ফিলিপস বিকার নামক একটি বিকার যার পাশ একটু ঢালু থাকে ।

একটি  ফিলিপস বিকার

বিকারগুলি সাধারণত গ্লাস দিয়ে তৈরি করা হয়।বর্তমানে সাধারণত বোরোসিলিকেট গ্লাস ব্যাবহার করা হয়ে থাকে তবে ধাতব (যেমন স্টেইনলেস স্টিল বা অ্যালুমিনিয়াম) বা নির্দিষ্ট প্লাস্টিকগুলিতে (বিশেষত পলিথিন, পলিপ্রোপিলিন, পিটিএফই) থাকতে পারে। পলিপ্রোপিলিন বিকারের একটি সাধারণ ব্যবহার তরল এবং কঠিন নমুনার গামা বর্ণালী বিশ্লেষণ এ এটি ব্যাবহার করা হয় ।

বিকারের সাধারনত তিন ধরনের গঠন দেখা যায়

  • স্ট্যান্ডার্ড বা “লো ফর্ম ” বিকার ( A ) বিকারদের সাধারণত উচ্চতা প্রায় ১.৪ গুণ ব্যাসের হয়।এটি জন জোসেফ গ্রিফিনের দ্বারা তৈরি হয়েছিল এবং তাই এটি গ্রিফিন বিকার নামেও পরিচিত।   এগুলি সর্বাধিক এবং বিভিন্ন লক্ষ্যে ব্যবহার করা হয় -দ্রবন প্রস্তুত করা, বিক্রিয়া সম্পাদনের আগে তরল ধারণ করা থেকে শুরু করে প্রায় সকল রাসায়নিক পরীক্ষার সময় এই ধরনের বিকারগুলি ব্যবহার করা হয়।
  • “লং ফর্ম ” ( B ) বিকারগুলির উচ্চতা প্রায় দ্বিগুণ ব্যাসের হয়।গুলিকে মাঝে মাঝে বারজেলিয়াস বিকারও বলা হয় এবং বেশিরভাগ ক্ষেত্রে ট্রাইট্রেশনের জন্য ব্যবহার করা হয়।

  •  ফ্ল্যাট বিকারদের ( C ) প্রায়শই “ক্রিস্টালাইজারস” বলা হয় কারণ বেশিরভাগ স্ফটিক উৎপাদন করতে ব্যবহৃত হয়, তবে এগুলি প্রায়শই ওয়াটার বাথে ব্যবহার করার জন্য একটি পাত্র হিসাবে ব্যবহৃত হয়। ব্যবহারের সময়, বিকারগুলি দূষণ বা সামগ্রীগুলির ক্ষতি রোধ করার জন্য একটি ওয়াচ গ্লাস দ্বারা আচ্ছাদিত করা হয়ে থাকে । বিকল্পভাবে, একটি বিকারকে আরও বড় আকারের বিকারের সাথে আচ্ছাদিত করা যেতে পারে যা উল্টানো অবস্থায় থাকে , যদিও ওয়াচ গ্লাসই বেশি ব্যাবহার করা হয় ।

বিকারের পাশের অংশে চিহ্নিত লাইনগুলি

বিকারের পাশের অংশে চিহ্নিত লাইনগুলি আয়তন  নির্দেশ করে। উদাহরণস্বরূপ, একটি 250 মিলি বিকার 50, 100, 150, 200 এবং 250 মিলিয়ন ভলিউম নির্দেশ করতে লাইনগুলিতে চিহ্নিত থাকে । এই চিহ্নগুলি ভলিউমের একটি নিখুঁত পরিমাপ নির্দেশ করে না তবে প্রায় অনুমিত একটা পরিমাপ নির্দেশ করে।  বেশিরভাগ বিকারের ক্ষেত্রে আয়তন লিখিত আয়তনের প্রায়10% বা তার থেকে কম পার্থক্য হতে পারে ।

মতামত দিন
Loading...