করোনা আক্রান্ত মানেই মৃত্যু নয়  

0

বিশ্বজুড়ে নতুন করোনা ভাইরাস (রোগের নাম  কভিড-১৯ ) নিয়ে যে আতঙ্ক তৈরি হয়েছে তাতে সবার মনে মৃত্যু আতঙ্ক জেঁকে বসেছে। এখন প্রশ্ন হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত মানেই কি মৃত্যু?

উত্তর হচ্ছে  “ না ” । কিন্তু কিভাবে আমরা বলছি “না”, এর পক্ষের যুক্তি কি?  এই পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি  তার বিশ্লেষণ করলেই মৃত্যুহার সম্পর্কে একটা ধারনা করতে পারব ।

এ ভাইরাসটি এ পর্যন্ত সারা প্রায় দুই লাখ মানুষকে আক্রান্ত করেছে যার মধ্যে মারা গেছে প্রায় আট হাজার (১৮ মার্চ ২০২০ পর্যন্ত)।

  রোগীর বয়স ৬০ এর ওপরে হওয়া, অন্য কোন দীর্ঘমেয়াদি রোগ যেমন উচ্চ-রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের অসুখ, কিডনির অসুখ (কো-মরবিডিটি)  আছে কিনা তার উপর ভিত্তি করে মৃত্যুহার কম-বেশি হতে পারে।

করোনার অন্যান্য প্রজাতি ও অন্যান্য সংক্রামক রোগের ক্ষেত্রে মৃত্যুহার কেমন ছিল

আমরা মৃত্যুর তথ্য দেখলাম , তাহলে যারা মারা যাবে না তাদের পরিনতি কি?

প্রায় আশি ভাগ ক্ষেত্রেই এটি হাল্কা জ্বর, শুষ্ক কাশি দিয়ে শুরু হয় এবং দুই সপ্তাহের মধ্যে রোগী এমনিতেই সেরে উঠে। এগার-চৌদ্দ ভাগের ক্ষেত্রে শ্বাসকষ্ট ও নিউমোনিয়া দেখা দিতে পারে তবে সঠিক চিকিৎসায় এ রোগীরা সেরে উঠে, মাত্র ছয় ভাগের ক্ষেত্রে অবস্থা খুব জটিল হয় এবং এর মধ্যে ২.৫% এর মৃত্যু হতে পারে।

তবে কোন দেশে আক্রমণ করছে, সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা এবং আবহাওয়ার (তাপমাত্রা, আদ্রতা) উপর ভিত্তি করে মৃত্যুহার কম-বেশি হতে পারে।

চায়না সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অবলম্বনে 

মতামত দিন
Loading...