ফার্মাসিউটিক্যালে নতুন উদ্বেগের নাম Burkholderia cepacia complex (Bcc)

টিটন চন্দ্র সাহা

0
রোগ তৈরি করতে সক্ষম জীবাণু Escherichia coli, Staphylococcus aureus, Pseudomonas aeruginasa, Bile-tolerant gram-negative bacteria র অনুপস্থিতি নিশ্চিত করা ছিল মুখে, ত্বকে,  অনুনাসিকায় ব্যবহৃত ননস্টেরাইল পানি ভিত্তক ড্রাগ পণ্য  ও শ্বসনতন্ত্রের জন্যে ব্যবহৃত ননস্টেরাইল ড্রাগ পণ্যের মাইক্রোবায়োলজিক্যাল মানের গ্রহনযোগ্য মানদন্ড।

২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক খাদ্য ও ঔষধ প্রশাসন (এফডিএ) প্রজ্ঞাপন জারি করে,  ফার্মাসিউটিক্যাল এই ড্রাগ পণ্যগুলো  Burkholderia cepacia complex (Bcc) জীবাণুদ্বারা দূষণের ঝুঁকি আছে।
Burkholderia cepacia complex (Bcc) গ্রাম নেগেটিভ, অ্যারোবিক (অক্সিজেনের উপস্থিতিতে বাঁচতে পারে) ব্যাক্টেরিয়া যা সাধারণত মাটি, পানি,  উদ্ভিদে ও হাসপাতালের পরিবেশে পাওয়া যায়।

এটি একটি সুবিধাবাদী (যা সুযোগ পেলে রোগ তৈরি করতে সক্ষম) জীবাণু যা প্রতিকূল অবস্থা যেমন প্রিজারভেটিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্টের (যেমনঃ সেফালোস্পোরিন) উপস্থিতিতে এবং কম পুষ্টিসমৃদ্ধ পরিবেশের মধ্যেও এক সপ্তাহের বেশী সময় ধরে বেঁচে  থাকার ক্ষমতা রাখে।

ফার্মাসিউটিক্যালের পানি ব্যবস্থা এই জীবাণু দ্বারা দূষণের জন্য সংবেদনশীল যেখানে এরা বায়োফিল্ম গঠন করতে সক্ষম। ইমিউনোকম্প্রমাইজড(যে ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম), প্রবীণ ও শিশুদের মধ্যে Bcc সংক্রমণ ঘটাতে সক্ষম। বিশেষ করে সিস্টিক ফাইব্রোসিস,  ক্যান্সার ও এইডস রোগে আক্রান্ত রোগীরা Bcc সংক্রমণের বেশী ঝুঁকিতে থাকে। এটি আক্রান্ত ব্যক্তির ত্বক ও ঘামের মাধ্যমে সুস্থ ব্যক্তির মধ্যে সঞ্চালিত হতে পারে।

তাই এফডিএ ঔষধ প্রস্তুতকারকদের কাঁচামাল, পরিবেশ ও ড্রাগ পণ্য থেকে Bcc শনাক্তকরণের বৈজ্ঞানিকভাবে সুরক্ষিত উপযুক্ত পরীক্ষা পদ্ধতি স্থাপনের পরামর্শ দেয়। ২০১৮ সালে এফডিএ  মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্মাকোপিয়ায় Bcc পরিক্ষা পদ্ধতি নিয়ে একটি নতুন প্রস্তাবিত অধ্যায় প্রকাশ করে এবং ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকে ঐ অধ্যায়টিকে কার্যকর করা হয়।

আপত্তিকর জীবাণুর উপস্থিতি থাকার কারণে এফডিএ কর্তৃক ড্রাগ পণ্য প্রত্যাহার দ্রৌড়ে সবচেয়ে এগিয়ে Bcc. এফডিএ ৩৪% ড্রাগ পণ্য প্রত্যাহার করে Burkholderia cepacia কারণে যেখানে যথাক্রমে ২১%, ১৫%, ১১%, ৯%, ৫%, ৪%, ১% প্রত্যাহার করা হয় Yeast/ Molds, Other Pseudomonads, Enterobacteriaceae, Bacillus cereus, Chryseobacterium, Staphylococcus spp এবং Achromobacter এই সব আপত্তিকর জীবাণুর উপস্থিতি থাকার কারণে।

Bcc  র কারণে ড্রাগ পণ্য প্রত্যাহার করার কারণ হিসেবে ধরা হয় ফার্মাসিউটিক্যালের অপর্যাপ্ত পরিস্কার ব্যবস্থা, অনুপযুক্ত পানির ব্যবহার, অপর্যাপ্ত পানি উৎপাদনের নিয়ন্ত্রণ, ভুল পানি বিশুদ্ধিকরনের প্রক্রিয়া, অপর্যাপ্ত পানি পরিক্ষা ও অপর্যাপ্ত পরিবেশের নিয়ন্ত্রণ।

লেখক: সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট, এসিআই হেলথকেয়ার লিমিটেড

মতামত দিন
Loading...