কমিউনিটি ফার্মেসি

রিটেইল ফার্মেসি

0

কমিউনিটি ফার্মেসি , যা রিটেইল ফার্মেসি হিসাবেও পরিচিত। সবচেয়ে সাধারণ ধরণের ফার্মেসি যাতে সাধারন জনগন তাদের ওষুধগুলি এবং স্বাস্থ্যের বিষয়ে পরামর্শ সহজে নিতে পারে । এই স্বাস্থ্যসেবা  নির্দিষ্ট সম্প্রদায়ের গোষ্ঠী বা অঞ্চলে  সীমাবদ্ধ । এটি নির্দিষ্ট অঞ্চল বা গোষ্ঠীকে সাধারনত ফার্মাসিউটিক্যাল পরিষেবা প্রদান করে থাকে । বাংলাদেশে প্রকৃত অর্থে কমিউনিটি ফার্মেসীর চর্চা না হলেও বাংলাদেশের ফার্মেসি গুলোকে আংশিক অর্থে কমিউনিটি ফার্মেসী বলা যেতে পারে ।

পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ গুলোতে কমিউনিটি ফার্মেসীর ব্যাপক প্রচলন আছে । উন্নত দেশগুলোর প্রেক্ষাপটে বেশিরভাগ কমিউনিটি ফার্মেসীর একটি কমার্শিয়াল বা বাণিজ্যিক স্টোর থাকে ।  সেখানে সাধারনত সব ধরনের প্রেসক্রিপশন ড্রাগ ,  মেডিকেল যন্ত্রপাতি্‌ ,ওভার দা কাউন্টার ড্রাগ পাওয়া যায় । সেখানে দক্ষ ফার্মাসিস্ট রা থাকেন যাদের কে কমিউনিটি ফার্মাসিস্ট বলা হয় । তারা যত্ন, নির্ভুলতা এবং বৈধতা নিশ্চিত করে রোগীর প্রেসক্রিপশন ওষুধগুলির কম্পাউন্ডিং, কাউন্সেলিং, চেকিং এবং ডিস্পেন্সিং বা বিতরণ করে থাকে সেই সাথে  কমিউনিটি ফার্মাসিতে ওষুধের যথাযথ সংগ্রহ, সঞ্চয়, সরবরাহ এবং ডকুমেন্টেশন ও রেকর্ড সংরক্ষন করে থাকেন। পেশেন্ট কাউন্সেলিং  কমিউনিটি ফার্মাসিস্টদের মৌলিক ও গুরুত্বপূর্ণ কাজ ।

কমিউনিটি ফার্মাসিস্টদের জনসাধারণের কাছে সবচেয়ে সহজগম্য স্বাস্থ্য পেশাদার হিসাবে বিবেচনা করা হয়, কারণ তাঁদের কাছে কোন পূর্ব অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই পাওয়া যায় ।তারা ওয়াক-ইন বেসিসে স্বাস্থ্য সেবা ও ওষুধ সম্পর্কে  পরামর্শ দিয়ে  থাকে।একটি পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাজ্যের ৮৯% জনগন সর্বাধিক ২০ মিনিটের হাঁটার মধ্যে একটি কমিউনিটি ফার্মাসি পেয়ে যান।

বিভিন্ন ধরণের কমিউনিটি ফার্মেসী রয়েছে। এগুলি বিচ্ছিন্ন পল্লী শহরগুলির ছোট, স্বতন্ত্রভাবে মালিকানাধীন ফার্মেসী থেকে শুরু করে প্রধান শপিংমল এবং সুপারমার্কেটের বড় চেইন পর্যন্ত।বেশিরভাগ কমিউনিটি ফার্মেসিতে বিশেষ গোপনীয় এবং সংবেদনশীল আলোচনার জন্য ব্যক্তিগত গোপনীয় পরামর্শ কক্ষ থাকে।

উন্নত দেশগুলোতে বিভিন্ন ধরণের কমিউনিটি ফার্মেসি আছে যা সেই অঞ্চলের  উপরও নির্ভর করে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রে বড় চেইন বা সুপারমার্কেটের ফার্মেসি, স্বতন্ত্র্ মালিকানাধীন ফার্মেসীগুলির চেয়ে বেশি দেখা যায়।আবার ইউরোপের অনেক দেশে বিপরীতও দেখা যায়  সেখানে একজন রেজিস্টার্ড ফার্মাসিস্টের মালিকানাধীন ফার্মেসী থাকে।

কমিউনিটি ফার্মেসী গুলো স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।

মতামত দিন
Loading...