পৃথিবী সেরা ফার্মেসি শিক্ষা প্রতিষ্ঠান

প্রথম পর্ব

0

ফার্মাসিস্টরা স্বাস্থ্যসেবা খাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ভালো বেতনের পাশাপাশি কর্মজীবনে ভালো কিছু সুযোগ সুবিধা পান । আজ আমরা আলোচনা করব পৃথিবীর সেরা ফার্মেসি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে ।

  • ওহিও স্টেট ইউনিভার্সিটি 

অবস্থান: কলম্বাস, ওহিও, মার্কিন যুক্তরাষ্ট্র
ডিগ্রি: ফার্ম ডি

নিয়মিতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ ফার্মাসি স্কুল হিসাবে স্থান পেয়েছে, ওহিও স্টেটের ফারমডি প্রোগ্রামটি বিশ্ববিদ্যালয়ের বিশ্বমানের, অত্যাধুনিক সুবিধা সম্পন্ন ক্লাস, ল্যাব এখানে রয়েছে ।

  • সিডনি বিশ্ববিদ্যালয়

অবস্থান: সিডনি, অস্ট্রেলিয়া
ডিগ্রি: বি ফার্ম

অস্ট্রেলিয়ার অন্যতম সেরা উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে পরিচিত, সিডনি বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি অ্যাসোসিয়েশন ক্যাম্পাসের বৃহত্তম এবং সক্রিয় একটি সংগঠন ।

  • মিলান বিশ্ববিদ্যালয়

অবস্থান: মিলান, ইতালি
ডিগ্রি:  ব্যাচেলর এবং মাস্টার্স ইন ফার্মেসি (একসাথে )

ব্যাচেলর এবং মাস্টার্সের স্টাডি প্রোগ্রামে শিক্ষার্থীদের  ফার্মাসিস্ট হিসাবে অনুশীলনের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং যোগ্যতা অর্জন করতে সক্ষম করে।  পাঠ্যক্রম গবেষণা-নির্ভর হওয়ায়, শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক দক্ষতা বিকাশের জন্য উত্সাহিত করেছে। আপনাকে ইতালিয়ান ভাষা পারতে হবে ।

  • হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়

অবস্থান: হেলসিঙ্কি, ফিনল্যান্ড
ডিগ্রি: একক-চক্র ব্যাচেলর এবং মাস্টার্স মিলানের অনুরূপ,

হেলসিঙ্কির ফার্মাসি প্রোগ্রামটি ব্যাচেলর এবং মাস্টার্স একসাথে অধ্যয়নের 5 বছরের কোর্স। মিলানের মতো এখানেও আপনারও দ্বিভাষিক হতে হবে; কোর্সটি মূলত ফিনিশ ভাষায় শেখানো হয়, যদিও কিছু কোর্স ইংরাজীতে শেখানো হয়।

  • ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান ফ্রান্সিসকো

অবস্থান: সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
ডিগ্রি: ফার্ম ডি

যদিও বিশ্ববিদ্যালয় টি মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যতম ব্যয়বহুল শহরে অবস্থিত, তবুও প্রচুর শিক্ষার্থী এখানে পড়াশোনা করে ; এখানকার ফার্ম ডি প্রোগ্রামটি  নিয়মিতভাবে শীর্ষ পাঁচটি মার্কিন স্কুলে স্থান পায়। শিক্ষার্থীদের কমিউনিটি সার্ভিস উদ্যোগে অংশ নেওয়া, পেশাদার ফার্মাসি সংস্থাগুলিতে যোগদান করা এবং ক্যাম্পাসে স্বাস্থ্যসেবা এবং বিজ্ঞানের বিষয়ক ইভেন্টগুলিতে জড়িত হওয়া সহ অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়ায় জড়িত হওয়ার জন্য প্রচুর উৎসাহ দেওয়া হয়।

আগামী পর্বে আরও সেরা পাঁচ টি  বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি শিক্ষা বিভাগ নিয়ে আলোচনা করা হবে ।

 

মতামত দিন
Loading...