এমব্রোক্সল (Ambroxol)

0

 

অ্যামব্রোক্সল একটি সক্রিয় সিস্টেমিক মিউকোলাইটিক এজেন্ট। ওষুধ সেবনের ৩০ মিনিটের মধ্যে এটি কাজ শুরু করে । এটি সাধারনত অ্যাসিড মিউকোপলিস্যাকারাইড ফাইবারগুলি বিভাজন করে ফলে কফ পাতলা হয় এবং কাশির মাধ্যমে সহজেই কফ বেরিয়ে আসে । অ্যামব্রক্সল প্রায়শই কাশি সিরাপের একটি সক্রিয় উপাদান হিসাবে ব্যবহার করা হয়।

এটি ১৯৬৬ সালে পেটেন্ট করা হয়েছিল এবং ১৯৭৯ সালে চিকিৎসায় ব্যবহার শুরু হয় । ১৯৭৮ সালে প্রথম বিপণনের অনুমোদনের পর থেকে অনেকগুলি আলাদা ফর্মে পাওয়া যায়।

অ্যামব্রোক্সল সিরাপ, ট্যাবলেট, প্যাসিটিলস, ড্রাই পাওডার, সেসেট, ইনহেলেশন সলিউশন, ড্রপস এবং অ্যাম্পুলস পাশাপাশি ইফারভেসেন্ট ট্যাবলেট ডোজেস ফর্মে পাওয়া যায় । বাজারে এটি অ্যামব্রোক্সল হাইড্রোক্লোরাইড হিসেবে পাওয়া যায় ।   

নির্দেশনা : শেষ্মাযুক্ত কাশি, শ্বাসতন্ত্রের শেষ্মাযুক্ত তীব্র ও দীর্ঘস্থায়ী প্রদাহ, রাইনো ফেরিঞ্জিয়াল ট্রাক্ট-এর শেষ্মাযুক্ত প্রদাহ (ল্যারিন্জাইটিস, ফ্যারিন্জাইটিস, সাইনুসাইটিস এবং রাইনাইটিস), শেষ্মাযুক্ত অ্যাজমাটিক ব্রঙ্কাইটিস, ব্রঙ্কিয়াল অ্যাজমা,
ব্রঙ্কিয়েক্টেসিস, দীর্ঘস্থায়ী নিউমোনিয়া।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীলতা থাকলে। গ্যাস্ট্রিক ও ডিওডেনাল আলসারের রোগীদের এবং খিঁচুনীর রোগীদের সাবধানতার সাথে দেয়া উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া : কিছু কিছু ক্ষেত্রে পাকস্থলীর প্রদাহ, ভার ভার ভাব দেখা দিতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এন্টিটুসিভ বা কফ ডিপ্রেসেন্ট ওষুধের (যেমন কোডেইন) সাথে গ্রহণ করা উচিত নয়।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভকালীন সময়ে, বিশেষ করে প্রম ৩ মাস ব্যবহার করা উচিত নয়।

সংরক্ষণ :
৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন । সমস্ত ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

 

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মতামত দিন
Loading...