রাস্তায় জীবাণুনাশক ছেটানো স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সড়কে করোনাভাইরাস মুক্ত হতে জীবাণুনাশক ছিটিয়ে ভাইরাসটিকে ধ্বংস করা যায় না উপরন্তু সৃষ্টি হতে পারে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি । এর পর থেকে ডিজইনফেকটেন্ট টানেল বা স্যানিটাইজিং টানেল নিয়েও দেখা দিয়েছে বিতর্ক।

করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর বিশ্বের বিভিন্ন দেশের সড়কে করোনাভাইরাস মুক্ত হতে জীবাণুনাশক ছেটাতে দেখা গেছে , সেটির কারণে স্বাস্থ্যঝুঁকিতে পড়ার আশংকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জীবাণুনাশকে নতুন এই ভাইরাসটি আদৌ ধ্বংস হয় না বলে শনিবার (১৬ মে) জানিয়েছে সংস্থাটি।

পরিষ্কার-পরিচ্ছন্নতা ও উন্মুক্তস্থান জীবাণুমুক্তকরণ বিষয়ক এক প্রতিবেদনে একইসাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, বরং এই জীবাণুনাশক ছেটানোর ফলে মারাত্মক ঝুঁকির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

সংস্থাটি জানায়, স্প্রে বা ধোঁয়া জাতীয় কিছু ছিটিয়ে খোলা স্থানগুলো যেমন, রাস্তাঘাট বা বাজারে থাকা করোনাভাইরাস ধ্বংস করা সম্ভব নয়। কেননা, ধুলা-ময়লা জীবাণুনাশককে সম্পূর্ণই নিষ্ক্রিয় করে ফেলে। এমনকি, জৈব পদার্থ যদি নাও থাকে তবুও রোগজীবাণু নিষ্ক্রিয় করতে যতটুকু সংস্পর্শ সময়ের প্রয়োজন তা রাসায়নিক স্প্রে করার মাধ্যমে পর্যাপ্ত নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, রাস্তা ও ফুটপাত কোভিড-১৯ “সংক্রমণের ধারক” হিসেবে বিবেচিত নয়। তাছাড়া খোলা জায়গায় স্প্রে করার মধ্যদিয়ে মানবস্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। এছাড়া, কোনো অবস্থাতেই আক্রান্ত ব্যক্তির ওপর জীবাণুনাশক ছেটানো যাবে না বলে সতর্ক করেছে সংস্থাটি।সংস্থাটির মতে, এটি শারীরিক ও মানসিক দিক থেকে ক্ষতিকারক হতে পারে এবং এটি সংক্রমিত ব্যক্তির সংস্পর্শ থেকে ভাইরাস সংক্রমণ ঠেকাতে পারে না। 

মতামত দিন
Loading...