আর্থিক সহায়তা নিয়ে শিক্ষার্থীদের পাশে ইবির ফার্মেসি বিভাগ

মোঃ রবিউস সোহাগ , ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে

0

নিজ বিভাগের আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফার্মেসী বিভাগ। বর্তমান করোনা পরিস্থিতিতে বিভীষিকাময় কঠিন মুহূর্ত পার করছে গোটা বিশ্ব, অর্থনীতির মেরুদণ্ড যেন ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে সব চাইতে কষ্টে আছে আর্থিকভাবে অসচ্ছল মানুষেরা। জানা যায়, উদ্ভুত এই অবস্থায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ তাদের নিজ বিভাগের অসচ্ছল শিক্ষার্থীদের সাহায্য করার উদ্যোগে নিয়েছে।

এই উদ্যোগকে কেন্দ্র করে শিক্ষকদের অনুপ্রেরণায় আর শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে একটি ফান্ড তৈরি করা হয়। ফান্ড থেকে অসচ্ছল শিক্ষার্থীদের প্রতিমাসে ৩০০০ টাকা করে দেওয়া হবে এবং যতদিন এই করোনা পরিস্থিতি থাকবে ঠিক ততদিন মাসিক ভিত্তিতে তাদের সাহায্য করা হবে। এ ক্ষেত্রে যারা অসচ্ছল শিক্ষার্থী তাদের নাম পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

বিভাগ থেকে সাহায্য পাওয়া শিক্ষার্থীদের একজন আসিফ (ছদ্মনাম) জানান,”অনেক পারিবারিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছিলাম, আমার মা দীর্ঘদিন যাবত অসুস্থ, বিভাগের এই উদ্যোগটি আমাকে স্বস্তি দিয়েছে।” ফান্ড বিতরণের সার্বিক তত্ত্বাবধানে থাকা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মিরান বলেন,”এই ক্রান্তিলগ্নে ইবির ফার্মেসী বিভাগ থেকে একটি ফান্ড গঠন করেছি যা খুবই কার্যকরী ভূমিকা রাখবে। বিভাগের শিক্ষার্থীদের মধ্যে যারা আর্থিক সমস্যায় ছিল তাদের খুব সহজে এবং গোপনীয়তার সাথে আমরা সহযোগিতা করে চলেছি।”

এ বিষয়ে ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান বলেন, “বিভাগের যারা আর্থিকভাবে সত্যিই অসচ্ছল শিক্ষার্থী তাদের পাশে যেন দাঁড়ানো হয়,” ফান্ডে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের প্রশংসা করে তিনি আরও বলেন,”এটা খুবই ভাল উদ্যোগ,অসচ্ছল শিক্ষার্থীদের পাশে বিভাগের সাধারণ শিক্ষার্থীরা দাঁড়িয়েছে।”

মতামত দিন
Loading...