http://www.porndigger.pro
https://www.xxvideos.one lavando a xaninha com vontade.
tamil sex teasing and cumming.

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী বিষয়ে পড়াশোনার খরচ কেমন?

বাংলাদেশ প্রেক্ষাপট

0

ফার্মেসী বিষয়ে পড়তে চান? বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এর খরচ কেমন? আজকের আয়োজন সেই বিষয় নিয়ে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী পড়ার খরচের তারতম্ম রয়েছে । চলুন দেখি

নর্থ সাউথ ইউনিভার্সিটি : নর্থ সাউথ ইউনিভার্সিটিতে চার বছরের বি.ফার্ম প্রোফেসনাল ডিগ্রি শেষ করতে ভর্তি ফি, টিউশন ফি-সহ অন্যান্য আনুসাঙ্গিক মিলে খরচ পড়বে ১২ লাখ ৮৫ হাজার টাকা। এখানে প্রতি সেমিস্টারে গড়ে ৯৮ হাজার ৮৪৬ টাকা খরচ পড়বে।

দেশের প্রথম সারির এ বিশ্ববিদ্যালয়টিতে এসএসসি ও এইচএসসি এবং ভর্তি পরীক্ষার ফল, সেমিস্টার ভিত্তিক রেজাল্ট, সিবলিংস-সহ (ভাই-বোন, স্বামী-স্ত্রী একসঙ্গে পড়লে) বিভিন্ন ক্যাটাগরিতে টিউশন ফি-তে ছাড় দিয়ে থাকে।

ইউনিভার্সিটি অব এসিয়া প্যাসিফিক: এ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসিতে স্নাতক শেষ করতে সব মিলে খরচ পড়বে ৮ লাখ ৪০ হাজার টাকা। প্রতি সেমিস্টারে গড়ে ১ লাখ ৫ হাজার টাকা খরচ পড়বে। এখানেও ছাত্র-ছাত্রীদেরকে এসএসসি ও এইসএসসি এবং সেমিস্টার রেজাল্টের ওপর ২৫ থেকে ১০০ শতাংশ ছাড় রয়েছে টিউশন ফিতে। এছাড়া দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ১০ থেকে ১০০ শতাংশ ছাড়ে ফার্মেসি পড়ার সুযোগ রয়েছে এ বিশ্ববিদ্যালয়ে।

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : আশুলিয়ার খাগানে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে ফার্মেসি বিষয়ে চার বছরের স্নাতক   প্রোগ্রাম চালু রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে স্নাতক পাস করা বহু ছাত্র-ছাত্রী দেশে-বিদেশে বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন বলে জানিয়েছেন বিশবিদ্যালয়ের জনসংযোগ ও ছাত্র বিষয়ক বিভাগের উপ-পরিচালক আবদুল মতিন। এখানে চার বছরে ভর্তি ফি, টিউশন ফি, সেমিস্টার ফি সব মিলে খরচ পড়বে ৪ লাখ ৭৫ হাজার ১০০ টাকা। এ টাকার ওপর ছাত্র-ছাত্রীদেরকে এসএসসি ও এইচএসসি রেজাল্টের ভিত্তিতে ৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হয়। এছাড়া এখানে সেমিস্টার রেজাল্টের ওপর ১০০ শতাংশ পর্যন্ত স্কলারাশিপ দেয়া হয়। দরিদ্র ও মেধাবী এবং মুক্তিযোদ্ধা কোটায় সরকার নির্ধারিত ৬ শতাংশ ছাত্র-ছাত্রীকে বিনা টিউশন ফিতে পড়ানো হয় এ বিশ্ববিদ্যালয়ে।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রামের কুমিরায় অবস্থিত। এখানে ফার্মেসিতে চার বছরের স্নাতক শেষ করতে ৫ লাখ ১৫ হাজার টাকা লাগবে। এখানে চতুর্থ বিষয় বাদে জিপিএ ৫ পাওয়া ছাত্র-ছাত্রীদের ১০০ শতাংশ ছাড় দেয়া হয় টিউশন ফি-তে।

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: এ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি পড়তে চার বছরে সব মিলে ৭ লাখ ৪৭ হাজার টাকা খরচ পড়বে। প্রতি সেমিস্টারে গড়ে ৯৫ হাজার টাকা খরচ পড়বে।
এখানেও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল ও সেমিস্টার রেজাল্টের ভিত্তিতে টিউশন ফি-র ওপর ১০ থেকে ১০০ শতাংশ ছাড় দেয়া হয় শিক্ষার্থীদের।

ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটি: এ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি প্রোগ্রামে চার বছরের টিউশন ফি ৮ লাখ ১৬ হাজার ৯২০ টাকা। এ ছাত্র- সেমিস্টার রেজাল্টের ওপর ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি-তে স্কলারশিপ রয়েছে।

গণ বিশ্ববিদ্যালয় : এখানে ফার্মেসি বিষয়ে স্নাতক শেষ করতে চার বছরে মোট ৫ লাখ টাকা খরচ হবে। ভর্তির সময় এককালীন ৭০ হাজার টাকা দিতে হয়। এখানে বিশ্ববিদ্যালয় প্রদত্ত আর্থিক সুবিধা ছাড়াও বিভিন্ন দানশীল ব্যক্তিরা গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সহযোগীতা করেন।

ষ্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ: এ ইউনিভার্সিটিতে ফার্মেসি পড়তে চার বছরে খরচ পড়বে ৬ লাখ ৬৮ হাজার ২০০ টাকা। ভর্তির সময় এক কালীন ১৫ হাজার টাকা গুণতে হবে।

ষ্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ: এ ভার্সিটিতে চার বছরের ফার্মেসি পড়তে খরচ হবে ৭ লাখ ৫২ হাজার ৯৫০ টাকা। এখানে এইচএসসি পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে টিউশন ফি’র ওপর ১০ থেকে ১০০ শতাংশ ছাড় দেয়া হয়।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ: এখানে ফার্মেসি বিষয়ে স্নাতক শেষ করতে চার বছরে খরচ পড়বে ৫ লাখ ৯৮ হাজার ৫০০ টাকা। ভর্তির সময় এককালীন ১৬ হাজার ৫০০ টাকা দিতে হবে।

এখানেও এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি’তে ছাড় রয়েছে। এখানে উপজাতী সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৫ শতাংশ ছাড় রয়েছে।

অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চার বছরের ফার্মেসি বিষয়ে স্নাতক শেষ করতে বাংলাদেশ ইউনিভার্সিটিতে ৪ লাখ ৭৬ হাজার ৭০০ টাকা, সিটি ইউনিভার্সিটিতে ৩ লাখ ৯৮ হাজার ৮০০ টাকা, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে ৩ লাখ ২০ হাজার টাকা, ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ৬ লাখ ৪ হাজার ১০০ টাকা, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স-এ ৩ লাখ ৯৭ হাজার ৭০০ টাকা, প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে ৫ লাখ ৫০ হাজার, অতিশ দীপাঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩ লাখ ৬৯ হাজার ৩৬০ টাকা, আশা ইউনিভার্সিটিতে ৫ লাখ ২৭ হাজার ৫১০ টাকা খরচ পড়বে।

প্রতি বছরই এই ব্যয় কিছু কিছু পরিবর্তিত হয়, তবে ব্যয় প্রায় কাছাকাছি থাকে ।

মতামত দিন
Loading...
fapfapita.com spying sydney cole wants step mom cassandra cain to share dick.
thumbzilla little pukeslut likes being used.
hot curvy webcam slut teasing.milf porn