ক্লোপিডোগ্রেল (Clopidogrel)

0

একটি অ্যান্টিপ্লেটলেট ওষুধ যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে ব্যবহৃত হয়।এটি থিয়েনোপিরিডিন শ্রেণির অ্যান্টিপ্লেটলেট ওষুধ । এটি প্লেটলেট বা অণুচক্রিকার পি 2 ওয়াই 12 নামে একটি রিসেপ্টরের সাথে অপরিবর্তনীয়ভাবে যুক্ত হয়ে রক্ত জমাট বাধতে বাধা দেয় ।

ক্লোপিডোগ্রেল ১৯৮২ সালে পেটেন্ট করা হয়েছিল এবং ১৯৯৭ সালে চিকিত্সা ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল । এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় ওষুধের তালিকায় রয়েছে ।

ফার্মাকোকাইনেটিক তথ্য :

অনসেট অফ অ্যাকশন: ২ ঘন্টা

এলিমিনেশন হাফ-লাইফ: ৭–৮ ঘন্টা (inactive metabolite)

রেচন: ৫০% বৃক্ক; ৪৬%

বিলিয়ারি বায়োএভেলএবিলিটি >৫০ %

বিপাক: যকৃৎ

প্রোটিন বাইন্ডিং: ৯৪-৯৮%

নির্দেশনা : এ্যাথেরোস্কেরোসিস (ইসকেমিক স্ট্রোক, মায়োকার্ডিয়াল ইনফার্কশন অথবা স্থায়ী প্রান্তীয় ধমনীর রোগ) এর ইতিহাস আছে, সেসব রোগীদের এ্যাথেরোস্কেরোটিক ইভেন্ট এর প্রতিরোধ নির্দেশিত। এটি প্রতিরোধক হিসাবে মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং স্ট্রোকের মত থ্রোম্বো-এমবোলিক অস্বাভাবিকতায় ব্যবহৃত হয়।

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :
অতিসংবেদনশীলতা এবং পাকস্থলী বা অন্ত্রে ঘা অথবা ইন্ট্রাক্রেনিয়াল হেমোরেজজনিত রক্তক্ষরণে।

পার্শ্ব প্রতিক্রিয়া : রক্তক্ষরণ (পরিপাকতন্ত্র ও ইন্ট্রাμেনিয়াল), পেটে অস্বস্তিবোধ, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, মাথা ব্যাথা, মাথা ঝিম্ঝিম্ করা, মাথাঘোরা, প্যারেসথেসিয়া, র‌্যাশ, চুলকানী, কিডনী এবং যকৃত সংক্রান্ত জটিলতা, নিউট্রোপেনিয়া ইত্যাদি
হতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: এ্যাসপিরিন, এনএসএআইডি।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : অতীব প্রয়োজন হলে ব্যবহার করা যেতে পারে

 

সতর্কীকরণ
ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য শুধু মাত্র মৌলিক ধারনা হিসেবে ব্যবহার করতে পারেন কিন্তু কোনভাবেই তা আপনার প্রকৃত চিকিৎসা নয়। ওষুধ গ্রহনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মতামত দিন
Loading...