আই ক্যান রাইট মাই সিভি: পর্ব ১০

আনোয়ার মোরছালিন

0

সিভি তৈরীর পর সিভি সাবমিট করার কয়েকটি নিয়মের কথা আলোচনা করছি এবার।

১. সিভি লিখতে হবে MS Word এ। এটির soft copy pdf করে পাঠালে ভাল হবে। এতে করে পেইজ set up ঠিক থাকবে এবং আপনি যেভাবে সিভি তৈরী করেছেন ইন্টারভিউয়ার ঠিক সেভাবেই এটিকে পাবেন। আবার pdf ফাইলটা কেউ এডিট করতে পারবে না।

২. সিভির hard copy পাঠাতে হবে বড় খামে, যেন সিভি ভাঁজ করতে না হয়। খামের উপরে সুন্দর করে প্রাপক ও প্রেরকের নাম, ঠিকানা লিখতে হবে এবং কোন পজিসনের জন্য application করা হল তা খামার উপরে উল্লেখ করতে হবে।

৩. সিভির সাথে অবশ্যই একটি cover letter দিতে হবে। কভার লেটার ছাড়া সিভি অসম্পূর্ণ হয়।

৪. জব সার্কুলার ব্যতীত কোন কোম্পানীতে সিভি পাঠাতে হলেও কভার লেটার লিখতে হবে। সেক্ষেত্রে HR বা উর্ধতন কর্মকর্তা বরাবর application পাঠানো যেতে পারে। কোন ধরনের জবের বিষয়ে প্রার্থী আগ্রহী তা উল্লেখ করলে ভাল হবে।

৫. সিভি ইমেইল করার সময় কভার লেটার ও সিভি attach করে প্রাপককে professionally সন্বোধন করে সিভি ও কভার লেটার বিবেচনা করার বিষয়ে অনুরোধ জানাতে হবে। ইমেইলের subject লিখতে হবে। যেমন Job application for the position of Marketing Manager. সিভির pdf ফাইল ও কভার লেটারের যথাযথ নাম দিতে হবে। যেমন, Cover letter for job of Marketing Manager এবং CV of Anwar Morsalin. এইভাবে সিভি পাঠিয়ে প্রার্থী প্রাপকের দৃষ্টি আকর্ষণ করার সুযোগটি নিতে পারেন।

৬. সিভি পাঠানোর পর খুব ভাল হয় যদি follow up করা যায়। প্রাপক সিভিটি দেখেছেন কিনা বা বিবেচনায় নিয়েছেন কিনা সে বিষয়ে প্রার্থী জানতে পারলে জবের সম্ভাবনা সম্পর্কে ধারণা করতে পারবেন।

সিভি ও কভার লেটার লেখার নিয়ম সম্পর্কে মোট দশটি পর্বে আলোচনা করেছি। অনেকের উৎসাহ ও পরামর্শ পেয়েছি এই কাজটি করতে গিয়ে। অনেকেই ইমেইলে, ফোনে ও মেসেন্জারে আমার সাথে যোগাযোগ করেছেন। সেজন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি চেষ্টা করব ব্যস্ততার মধ্যেও কিছু সময় বের করতে যেন সহযোগিতা অব্যাহত রাখতে পারি।

এই সিরিজের আরো দুই তিনটি পর্ব লিখব। আমি চাই প্রার্থী তাঁর নিজের সিভি নিজেই লিখতে শিখবেন। Career জীবনে প্রার্থীকে ভিন্ন ভিন্ন জবের জন্য হয়ত অনেকবার সিভি লিখতে হবে। তাই সিভি কাউকে দিয়ে লিখিয়ে নেবেন না। নিজেই সিভি লিখতে শিখুন।

শুভ কামনা

মতামত দিন
Loading...