আই ক্যান রাইট মাই সিভি: পর্ব ৯

আনোয়ার মোরছালিন

0

এখন কভার লেটার (Cover letter) সম্পর্কে আলোচনা করছি।

Cover letter কি?

এটি একটি এক পৃষ্ঠার letter বা application যা লেখা হয় recruiter বা interviewer কে address করে। CV র সাথে cover letter যুক্ত করতে হয়।

Cover letter এ কি কি লিখতে হয়?

জব সার্কুলার অনুযায়ী অথবা কোন জবকে নির্দিষ্ট করে cover letter লিখতে হবে। cover letter এর তিনটি অংশ।

Introduction: রিক্রুটারের দৃষ্টি আকর্ষণ করে জবের প্রতি প্রার্থীর আগ্রহের কথা বলতে হয়। প্রার্থী যে জবের জন্য apply করছেন সেই জবের সূত্র উল্লেখ করবেন। প্রার্থী কেন জবটির বিষয়ে আগ্রহী তা উল্লেখ করা যেতে পারে এই অংশে।

Middle part: এই অংশে প্রার্থীর দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা ইত্যাদি সংক্ষেপে উল্লেখ করে রিক্রুটারকে বোঝাতে হয় যে প্রার্থী জবের জন্য উপযুক্ত। জবের যে requirement গুলো আছে তার সবগুলো যে প্রার্থীর মধ্যে আছে তা নির্দিষ্ট করে উল্লেখ করতে হবে।

Conclusion: এই অংশে call to action লিখতে হয়। অর্থাৎ প্রার্থী রিক্রুটারের কাছ থেকে কি প্রত্যাশা করেন তা উল্লেখ করতে হয়। Cover letter এর এই অংশে প্রার্থী রিক্রুটারকে ইন্টারভিউ বা তাঁর সাথে যোগাযোগের অনুরোধ করতে পারেন।

প্রত্যেক জবের জন্য cover letter ভিন্ন হবে এবং তা জব সার্কুলার অনুযায়ী লিখতে হবে। জব সার্কুলার ব্যতিরেকে যদি কোথাও সিভি দিতে হয় সেক্ষেত্রেও একটি cover letter দেওয়া দরকার।

অনেকেই জবের application করতে গিয়ে শুধু সিভি দেন। কিন্তু সিভির সাথে একটা cover letter সংযুক্ত করলে প্রার্থী নিজেকে একজন যোগ্য ও পেশাদার ব্যক্তি হিসেবে রিক্রুটারের কাছে উপস্থাপন করতে পারেন।

পড়ুন: আই ক্যান রাইট মাই সিভি: ১০ম পর্ব 

মতামত দিন
Loading...