ড্যাফোডিলে সাত দিন ব্যাপি আয়োজনের মধ্যদিয়ে পালিত হবে বিশ্ব ফার্মাসিস্ট দিবস

স্বপ্নিল আকাশ , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

0

আজ, ২৫ সেপ্টেম্বর ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’।২০০৯ সালে  তুরস্কের  ইস্তানবুলে  ইন্টারন্যাশনাল ফার্মাসিউটিক্যাল ফেডারেশন (এফআইপি) সারা বিশ্বের ফার্মাসিস্ট প্রতিনিধিদের সম্মেলনে সর্বসম্মতভাবে প্রতি বছর ২৫ সেপ্টেম্বরে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালনের আহ্বান জানায়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির

সেই ধারাবাহিকতায় এ দিনটি পালন হয়ে আসছে। প্রতিবছর এইদিনে সারা বিশ্বের মত আমাদের দেশে বিভিন্ন ইউনিভার্সিটিতে  উদযাপিত হয় এই দিবস। এর মূল উদ্দেশ্য হল, বিশ্বের সবাইকে ফার্মেসি সম্পর্কে জানানো , ফার্মেসিকে একটি আলাদা পেশা হিসেবে প্রতিষ্ঠা করা, সমাজে ফার্মাসিস্টদের গুরুত্ব তুলে ধরা ও তাঁদের সম্পর্কে সঠিক ধারণা জনসাধারণের কাছে পৌঁছে দেওয়া।

অন্যান্য ইউনিভার্সিটির মত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগ এই দিবসটি প্রতি বছর অনেক আনন্দ ও উদ্দিপনা নিয়ে উৎযাপন করে থাকে।কিন্তু করোনা ভাইরাসের মহামারি রোধে ক্যাম্পাস বন্ধ থাকায়  প্রতিবারের মত এইবার আর ক্যাম্পাসে উপস্থিত থেকে পালন করার সুযোগ না থাকায় ড্যাফোডিল   ইন্টারন্যাশনাল  ইউনিভার্সিটি ভার্চুয়াল মাধ্যমে বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ পালন করার উদ্যোগ নিয়েছে।

প্রোগ্রামের  আলোচ্য বিষয় সুলভ মূল্যে গুণগত মানসম্পন্ন নিরাপদ ওষুধ জনগণের হাতে পৌঁছে দেওয়া।বাংলাদেশে নকল ভেজাল ও ক্ষতিকর ওষুধের দৌরাত্ম বন্ধ ও ফার্মাসিষ্টের ভবিষ্যত সম্ভবনা কর্মক্ষেত্র  ইত্যাদি  নানান বিষয়।

এছাড়াও  সাতদিন ব্যাপি এই ভার্চুয়াল প্রোগ্রামে থাকছে কন্টেন্ট রাইটিং কম্পিটিশন,কুইজ প্রতিযোগিতা , স্পিচ কম্পিটিশন, ফটো কন্টেষ্ট, বেষ্ট কমেন্ট অ্যাওয়ার্ড সহ নানান প্রতিযোগিতা। প্রতিযোগিতায় প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম এবং ২য় জন কে পুরস্কৃত করা হবে। প্রতিযোগিতাটি শুরু হবে কন্টেন্ট রাইটিং কম্পিটিশন এর মাধ্যমে।এর পর একে একে কুইজ প্রতিযোগিতা, ফটো কন্টেষ্ট প্রতিযোগিতা অনুষ্টিত হবে। ৩ ই অক্টোবর বিজয়ীদের নাম ঘোষণা করার মাধ্যমে  প্রোগ্রাম সমাপ্ত ঘোষণা করা হবে এবং কুরিয়ারের মাধ্যমে পুরস্কার পৌছে দেওয়া হবে।প্রোগ্রামটির সার্বিক সহযোগিতায় আছেন ফার্মেসী ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা।

মতামত দিন
Loading...