আই ক্যান রাইট মাই সিভি: পর্ব ৭

আনোয়ার মোরছালিন

0

প্রথম ছয়টি পর্বে CV লেখার সাধারণ কিছু নিয়ম কানুন উল্লেখ করেছি। এবার আলোচনা করছি CV র বিষয়বস্তু এবং ফরমেট নিয়ে। সাথে আরো কিছু আনুষঙ্গিক কথা বলব।CV র ফরমেট আপনার পছন্দমত করে নিতে পারেন। তাতে কোন অসুবিধা নাই। তবে আগে দেখে নিতে হবে কয়েকটি ভাল CV, সেখান থেকে নিজের মত করে ফরমেট তৈরী করে নিবেন।

একটি CV তে কি কি তথ্য থাকতে হয়? CV লেখার আগে আসুন জেনে নিই এই প্রশ্নের জবাব।

১. আপনার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ, বৈবাহিক অবস্থা এবং শখ ইত্যাদি।

এইসব তথ্যের সাথে কেউ কেউ রক্তের গ্রুপ, শরীরের উচ্চতা, ওজন, স্ত্রীর নাম, সন্তানের সংখ্যা ইত্যাদি উল্লেখ করেন। এইসব তথ্য CV তে উল্লেখ করা গুরুত্বপূর্ণ নয়। CV reader রা সাধারণত এইসব তথ্য দেখেন না।

২. আপনার শিক্ষাগত যোগ্যতা এবং বিভিন্ন প্রশিক্ষণের তথ্য সমূহ। যেটি সবশেষে অর্জন করেছেন সেটি শুরুতে থাকবে। এই তথ্যগুলো কত বিস্তারিত দিবেন তা নির্দিষ্ট জবের উপর নির্ভর করে।

৩. পেশাগত জীবনে বিভিন্ন জবে আপনার অভিজ্ঞতা এবং অর্জনসমূহ। সবশেষের জব সম্পর্কে শুরুতে লিখবেন, প্রথম জবের বিষয়ে সব শেষে লিখবেন।

যাঁরা অনভিজ্ঞ তাঁরা student life এর বিভিন্ন extracurricular activity সম্পর্কে লিখবেন। এই বিষয়ে আগে আলোচনা করেছি।

এই তথ্য অবশ্যই জবের সাথে সংশ্লিষ্ট হতে হবে।

৪. আপনি পেশাগত কাজের বাইরে যদি কোন কাজ বা সংগঠনের সাথে যুক্ত থাকেন তাহলে তা উল্লেখ করুন। তবে যদি সেটি আপনার জবের সাথে সংশ্লিষ্ট না হয়, কিংবা আপনার পেশাগত উন্নয়নে সেই কাজের ভূমিকা না থাকে তাহলে তা CV তে উল্লেখ করার প্রয়োজন নাই।

৫. আপনার কাজের ক্ষেত্র এবং দক্ষতার বিভিন্ন দিক সমূহ। অর্থাৎ কোন কোন ক্ষেত্রে আপনার কাজের অভিজ্ঞতা আছে সে সম্পর্কে CV তে লিখবেন। Sales, marketing, production, marketing research, supply chain ইত্যাদি ক্ষেত্র সমূহের কথা CV তে উল্লেখ থাকলে আপনার কাজ ও দক্ষতা সম্পর্কে সহজে ধারণা করা যায়।

৬. CV তে Job summary উল্লেখ করবেন। শুরু থেকে শেষ পর্যন্ত আপনার পেশাগত অভিজ্ঞতা ও অর্জন উল্লেখ করে ছয় সাত লাইনের মধ্যে অল্প কথায় job summary লিখবেন। এই অংশটি পড়লে CV reader আপনার career সম্পর্কে একটি সাধারণ ধারণা পাবেন।

৭. Career objective লিখবেন এক বা দুই লাইনে। আপনি দীর্ঘমেয়াদে career এ কোথায় পৌঁছতে চান বা কি অর্জন করতে চান সেটাই হচ্ছে আপনার career objective. এই অংশটি অনেক CV reader সবচেয়ে বেশী গুরুত্বের সাথে নেন। Career objective এর মাধ্যমে একজন প্রার্থীর আশাবাদী ও আত্মবিশ্বাসী মনোভাব ফুটে ওঠে।

৮. কম্পিউটার সম্পর্কিত দক্ষতা। এটি খুব গুরুত্বপূর্ণ। কম্পিউটারে সাধারণ কিছু দক্ষতা ব্যতিরেকে এখন জব পাওয়াও খুব কঠিন।

৯. যোগাযোগের মাধ্যম। ফোন নম্বর, ইমেইল এড্রেস, বর্তমান ঠিকানা ইত্যাদি উল্লেখ করতে হবে। এ বিষয়ে আগে বলেছি।

৯. আপনার ছবি। এ বিষয়েও আগে বলেছি।

এছাড়াও আরো কিছু বিষয় CV তে উল্লেখ করতে হয়। আগামী পর্বগুলোতে সেসব বলব।

আগামী পর্বে CV র একটি ফরমেট দিব।

সাথে থাকুন।

পড়ুন: আই ক্যান রাইট মাই সিভি: ৮ম পর্ব 

মতামত দিন
Loading...