আই ক্যান রাইট মাই সিভি: পর্ব ৬

আনোয়ার মোরছালিন

0

ছাত্র-ছাত্রীদের উদ্দেশে একটি গুরুত্বপূর্ণ কথা বলতে চাই। প্রায় সব job circular এ এখন অভিজ্ঞতা চাওয়া হয়। এজন্য প্রত্যেক ছাত্রছাত্রীর উচিত লেখাপড়ার বাইরেও বিভিন্ন কার্যক্রমে অংশ নেওয়া। এছাড়া নিজেদেরকে উপযুক্ত করে গড়ে তুলতে প্রত্যেকের উচিত লেখাপড়ার বাইরেও কিছু কার্যক্রমের সাথে নিজেদেরকে সম্পৃক্ত করা। পূর্বের পর্বে এ বিষয়ে উল্লেখ করেছি।

এই সব কার্যক্রমে যাঁরা অংশ নিবেন তাঁরা অন্যান্য অনভিজ্ঞ প্রার্থী থেকে অনেক এগিয়ে থাকবেন। কখনও কখনও অভিজ্ঞ প্রার্থীরাও তাঁদের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে থাকেন এই সব কার্যক্রমের কারনে।

Job এর জন্য অভিজ্ঞতা চাওয়া হলেও একজন অনভিজ্ঞ প্রার্থী এই সব extracurricular activity র কারনে apply করে interview এ অংশ নেওয়ার সুযোগ পেয়ে যান। এবং অনেক সময় পছন্দের জবটিও তিনি পেয়ে যেতে পারেন। সুতরাং এখন থেকেই ভবিষ্যতের জন্য college/university’র বিভিন্ন কার্যক্রমে নিজেকে নিয়োজিত রেখে অভিজ্ঞতা অর্জনের দিকে নজর দেওয়া দরকার।

এই কার্যক্রমগুলো শুধু জবের জন্য নয়, ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধিতেও অনেক সহায়ক।

আপনার CV কে আরো উন্নত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিন। এমন কিছু কাজের সাথে নিজেকে সম্পৃক্ত করুন যা ভবিষ্যতে ক্যারিয়ারের উন্নয়নে কাজে লাগবে।

যাঁরা অভিজ্ঞ প্রার্থী তাঁরা অবশ্যই তাঁদের বিভিন্ন জবের ও পজিসনের অর্জনগুলো লিপিবদ্ধ রাখবেন। কোন কোম্পানীতে ও কোন পজিসনে কত বছর কাজ করেছেন তার পাশাপাশি উল্লেখিত পজিসনে থাকাকালীন আপনার অর্জনগুলো CV তে গুরুত্বের সাথে উল্লেখ করবেন। বিশেষ করে সর্বশেষ কোম্পানী ও পজিসনে আপনার অর্জনগুলো কি কি ছিল তা উল্লেখ করতে ভুলবেন না।

CV reader গণ সর্বশেষ কোম্পানী ও পজিসনের দিকে সবচেয়ে বেশী নজর দেন। Interview তেও সর্বশেষ জবটির অভিজ্ঞতা ও অর্জন সবচেয়ে বেশী গুরুত্ব পায়। সুতরাং CV লেখার সময় এই দিকটি খেয়াল করবেন।

সাথে থাকুন।পরের পর্বগুলোতে CV র content, format ও গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়ে আলোচনা করব।

শুভ কামনা

পড়ুন: আই ক্যান রাইট মাই সিভি: পর্ব ৭

মতামত দিন
Loading...